গোপনে শপথ নিলেন লুকাশেঙ্কো, ফের বিক্ষোভে উত্তাল বেলারুশ

গোপনে শপথ নিলেন লুকাশেঙ্কো, ফের বিক্ষোভে উত্তাল বেলারুশ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:০৪ ২৪ সেপ্টেম্বর ২০২০  

অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কো

অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কো

বেলারুশের প্রেসিডেন্ট হিসেবে ষষ্ঠবারের মতো শপথ গ্রহণ করেছেন অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কো। তবে গোপনীয়তা রেখে অঘোষিত এক অনুষ্ঠানে দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব নিলেন তিনি।

মধ্য মিনস্কে প্যালেস অব ইন্ডিপেন্ডেনসে লুকাশেঙ্কোর শপথ অনুষ্ঠানে কয়েকশ মানুষ আমন্ত্রিত ছিলেন বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বেল্টা। বিরোধী দলের এক সদস্য এটিকে চোরের সভা হিসেবে বর্ণনা করেছেন।

এর আগে, গত ৯ আগস্ট নির্বাচনে অভাবনীয় ব্যবধানে জিতে ফের ক্ষমতায় আসেন লুকাশেঙ্কো। তবে তার বিরুদ্ধে ভোটচুরি ও অনিয়মের অভিযোগ এনে বিক্ষোভ শুরু করেছে বেলারুশের মানুষ।

দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে, লুকাশেঙ্কো ৮০ শতাংশেরও বেশি ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তবে দেশটির বিরোধীদের দাবি নির্বাচনে কারচুপি করেছেন লুকাশেঙ্কো।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বেশ কয়েকটি দেশ ও যুক্তরাষ্ট্র জানিয়েছে, লুকাশেঙ্কোকে বেলারুশের বৈধ প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেবে না তারা।

এদিকে, লুকাশেঙ্কোর পদত্যাগের দাবিতে টানা ছয় সপ্তাহেরও বেশি সময় ধরে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে বেলারুশের জনগণ। গোপনে শপথ গ্রহণ করার পরে আরো ক্ষিপ্ত হয়েছে তারা। লক্ষাধিক মানুষের একাধিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে মিনস্ক। বিক্ষোভে দেশটির নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংর্ষষে জড়িয়ে পড়ে বিক্ষোভকারীরা।

এক ভিডিওতে দেখা গেছে, বিক্ষোভকারীদের দমনে তাদের মারধর করেছেন পুলিশ সদস্যরা। অনেককে আটক করা হয়েছে। এছাড়া বিক্ষোভকারীদের ওপর জলকামান ব্যবহার করতেও দেখা গেছে ওই ভিডিও ফুটেজে।

সূত্র- বিবিসি

ডেইলি বাংলাদেশ/এসএমএফ