ভারতে তেল-গ্যাস প্লান্টে ভয়াবহ বিস্ফোরণ

ভারতে তেল-গ্যাস প্লান্টে ভয়াবহ বিস্ফোরণ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:২১ ২৪ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১২:২২ ২৪ সেপ্টেম্বর ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের একটি তেল-গ্যাস প্লান্টে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার ভোরে সুরাতের ওয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশন (ওএনজিসি) প্ল্যান্টে এই ঘটনা ঘটে। বিস্ফোরণের পর প্লান্টে আগুন ধরে যায় বলে জানা গেছে।

ওএনজিসি কর্তৃপক্ষ জানিয়েছে, আগুন ধরে যাওয়ার কিছুক্ষণ পরই দমকলকর্মীরা সেখানে পৌঁছায়। কয়েকঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এসেছে। তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। 

জানা গেছে, কী কারণে বিস্ফোরণ তা এখনো স্পষ্ট নয়। তবে প্রাথমিক ভাবে জানা যাচ্ছে মুম্বাই-উড়ান পাইপলাইনে এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। আগুন লাগার ফলে ওএনজিসির এই প্ল্যান্টের সমস্ত টানেলে কাজ বন্ধ করে দেয়া হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে ১০কিলোমিটার দূরের এলাকা থেকেও শব্দ শোনা গিয়েছে। সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, ভোর তিনটে থেকে তিনটে বেজে পাঁচ মিনিটের মধ্যে তিনটি বিস্ফোরণ ঘটে।

সুরাতের জেলা প্রশাসন ও পুলিশ কর্তারা ঘটনার খবর পেয়েই চলে যান ওএনজিসি প্ল্যান্টে। প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, কী কারণে বিস্ফোরণ ঘটেছে তা খতিয়ে দেখা হবে। তবে বৃহস্পতিবার দুপুরের পর থেকে সুরাতের ওএনজিসি প্ল্যান্টে আংশিক ভাবে কাজ শুরু হবে বলে জানিয়েছে প্রশাসন।

উল্লেখ্য, গত বছরের সেপ্টেম্বরের এক ভোরে এমনই ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিল নভি মুম্বইয়ের ওএনজিসি প্লান্টে। ভয়াবহ ওই আগুনে ৪ জনের মৃত্যুর খবর সরকারি ভাবে জানা গিয়েছিল। আশঙ্কাজনক অবস্থা ছিল ৩ জনের। সাতসকালে নভি মুম্বইয়ের উড়ান এলাকার ওই প্লান্টে আগুন লেগেছিল। পরপর বিস্ফোরণে দ্রুত সে আগুন ছড়িয়ে পড়ে। পরিস্থিতি ভয়াবহ হতে পারে আশঙ্কা করে সংলগ্ন এলাকা থেকে বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নিয়ে যেতে হয়েছিল।

সূত্র: এই সময়

ডেইলি বাংলাদেশ/আরএএইচ