‘বৈশ্বিক সম্পর্কের দিকে’ এগোচ্ছে চীন!

‘বৈশ্বিক সম্পর্কের দিকে’ এগোচ্ছে চীন!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৪১ ২৩ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২০:৪৩ ২৩ সেপ্টেম্বর ২০২০

চীনের প্রেসিডেন্ট শিং জিনপিং

চীনের প্রেসিডেন্ট শিং জিনপিং

চীনের প্রেসিডেন্ট শিং জিনপিং নিজের দেশকে বৈশ্বিক সম্পর্ক বাড়ানোর লক্ষ্য হিসেবে তুলে ধরেছেন। সোমবার জাতিসংঘের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণে সংস্থার ঊর্ধ্বতনদের সঙ্গে ভিডিও কনফারেন্সে এ বার্তা দেন বলে মনে করছেন আমেরিকান বিশেষজ্ঞ রবার্ট লাওরেন্স কোহান।

চীনের বার্তা সংস্থা সিনহুয়াকে একটি ইমেইল এমন কথা জানান কুহান ফাউন্ডেশনের চেয়ারম্যান কোহান। তিনি তিনটি নীতি চিহ্নিত করে তার মতামত জানান।

তিনি বলেন, প্রথমত, জাতিসংঘের মাধ্যমেই বহুপাক্ষিক ও গঠন প্রক্রিয়ায় সমসাময়িক বিশ্বে কাজ করাই একমাত্র পথ। দ্বিতীয়ত, বড় দেশগুলো আন্তর্জাতিক আইন, তাদের দেয়া প্রতিশ্রুতি মেনে চলতে পরস্পর সহযোগী হিসেবে ধরে রাখা উচিত। তৃতীয়ত, একপাক্ষিকতাকে প্রত্যাখান করা উচিত যেখানে একটি দেশ প্রভুত্বের অনুশীলন করে। 

কোহান জানান, প্রেসিডেন্ট শিং জিনপিং চীনকে আধিপত্য ও নিয়ন্ত্রণকারীর সন্ধানকারী মুক্ত হিসেবে উপস্থাপন করেছেন। তিনি পরোক্ষভাবে সম্প্রতি চীনের পশ্চিমাংশে পাবলিক চার্জের বিষয়টি উল্লেখ করে বলেন যে, চীনের সম্রাজ্যের অভিলাষ নেই। 

শিং জিনপিং-এর বার্তায় যেকোনো শক্তিশালী দেশকে আধিপত্য, নির্মম নিপীড়ন বা বিশ্বের বস হিসেবে অনুমোদন করা উচিত নয়। শিং জিনপিং অন্য কোনো লক্ষ্য না রেখেই  হাসি মুখেই বার্তা দিয়েছে বলে মনে করছেন রবার্ট লাওরেন্স কোহান।

কোহার আরো বলেন, চীনের প্রেসিডেন্ট উন্নয়নশীল দেশগুলোর প্রতিনিধিত্ব ও কণ্ঠস্বর বাড়ানোতে সহায়তা করছেন। আর এতে অনেক দেশ সন্দেহ করতে পারে। বিশেষ করে স্বাস্থ্য খাতকে বেশি মূল্যায়ন করা হচ্ছে।

তিনি আরো বলেন, প্রেসিডেন্ট শিং জিনপিং শুধু কথা নয়, কাজও করার কথা জানান।

ডেইলি বাংলাদেশ/এমকেএ