অস্ট্রেলিয়ার উপকূলে ৩৮০ পাইলট তিমির মৃত্যু

অস্ট্রেলিয়ার উপকূলে ৩৮০ পাইলট তিমির মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৩৫ ২৩ সেপ্টেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার তাসমানিয়া উপকূলের বালুচরে আটকে অন্তত ৩৮০টি পাইলট তিমির মৃত্যু হয়েছে। দেশটির স্থানীয় কর্মকর্তারা এ খবর জানিয়েছেন।

সোমবার অঞ্চলটির পশ্চিম উপকূলে প্রায় ৫০০টি তিমি আটকা পড়ে এবং পানির অভাবে ছটফট করতে করতে সেগুলোর বেশিরভাগেরই মৃত্যু হয় বলে এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানায়।

সামুদ্রিক ডলফিন প্রজাতির এই পাইলট তিমি সাধারণত লম্বায় সাত মিটার বা ২৩ ফুট হয় এবং এদের ওজন হয় প্রায় তিন টন।

কিভাবে ওই তিমিগুলো উপকূলে এসে আটকা পড়ল সে বিষয়টি এখনো নিশ্চিত নয়। তিমিদের উপকূলে আসার ঘটনা প্রায়ই ঘটে। তবে একসঙ্গে এতো তিমি সচারাচর দেখা যায় না। বিশালসংখ্যক এই তিমির দলটিকে উদ্ধারের আপ্রান চেষ্টা করে যাচ্ছেন সমুদ্র বিশেষজ্ঞ ও পরিবেশ কর্মীরা।

তাসমানিয়ার মেরিটাইম কনজারভেশন প্রোগ্রামের বিজ্ঞানীরা জানিয়েছেন, তারা এখন পর্যন্ত ৫০টি তিমিকে উদ্ধার করতে সমর্থ হয়েছেন। এছাড়া আরো প্রায় ৩০টি তিমিকে উদ্ধারের প্রচেষ্টা চালানো হচ্ছে।

ওই তিমিগুলো তিনটি দলে বিভক্ত ছিল। উদ্ধারকারীরা সোমবার রাতে সেখানে উপস্থিত হয়ে তিমিগুলোকে দেখতে পায়।

অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড উপকূলে প্রায়ই এভাবে দল বেঁধে তিমিদের আসতে দেখা যায়। গবেষকরা বলছেন, এরা দলে দলে চলাফেরা করে এবং এদের একজন দলনেতা থাকে। তাদের মধ্যেই সামাজিক বন্ধন খুব দৃঢ় এবং তারা দলনেতার দেখানো পথেই চলে।

উল্লেখ্য, এর আগে ১৯৯৬ সালে পশ্চিম অস্ট্রেলীয় উপকূলে রেকর্ড ৩২০টি পাইলট তিমির মৃত্যু হয়েছিল। তবে সেই সংখ্যাকে পেছনে ফেলে নতুন রেকর্ডের সৃষ্টি হলো। 

ডেইলি বাংলাদেশ/মাহাদী