ইসরায়েলের সঙ্গে সম্পর্কের প্রতিবাদে আরব লিগের পদ ছাড়লো ফিলিস্তিন

ইসরায়েলের সঙ্গে সম্পর্কের প্রতিবাদে আরব লিগের পদ ছাড়লো ফিলিস্তিন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২৩:৩৭ ২২ সেপ্টেম্বর ২০২০  

ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি

ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি

ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সম্পর্ক স্বাভাবিক করার চুক্তিতে ক্ষিপ্ত ফিলিস্তিন। এবার এ চুক্তির প্রতিবাদে আরব লিগের অধিবেশনের চেয়ারম্যান পদের দায়িত্ব ছেড়ে দিয়েছে ফিলিস্তিন। ইসরালেয়ের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার যেকোনো আরব চুক্তি অসম্মানের বলেও নিন্দা জানিয়েছে দেশটি।

মঙ্গলবার অধিকৃত পশ্চিম তীরের শহর রামাল্লায় একটি সংবাদ সম্মেলনে ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি এ ঘোষণা দিয়েছেন।

জানা গেছে, আগামী ছয় মাস আরব লিগের বৈঠকগুলোতে চেয়ারম্যানের দায়িত্ব পালনের কথা ছিলো ফিলিস্তিনের।

এর আগে, গত মঙ্গলবার হোয়াইট হাউসে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণ চুক্তি স্বাক্ষর করেছে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। এই চুক্তিকে ফিলিস্তিনিদের সঙ্গে বিশ্বাসঘাতকতা এবং আরব লিগের নীতি লঙ্ঘন বলে দাবি করেছে ফিলিস্তিন।

রিয়াদ আল-মালিকি বলেন, আরব লিগের বর্তমান অধিবেশনের সম্মেলনে চেয়ারম্যানের দায়িত্ব ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ফিলিস্তিন। এরইমধ্যে জোটের মহাসচিব আহমেদ আবৌল ঘেইতকে এ বিষয়ে জানানো হয়েছে।

ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের সভাপতিত্বকালে আরবেরা সম্পর্ক স্বাভাবিক করার জন্য দৌড়াবে এতে সম্মানজনক কিছু নেই। এসব কথা বলার সময় ইসরায়েল, আমিরাত বা বাহরাইনের নাম উল্লেখ করেননি তিনি।

সূত্র- আল জাজিরা

ডেইলি বাংলাদেশ/এসএমএফ