যুক্তরাষ্ট্রের সঙ্গে বন্দি বিনিময়ে প্রস্তুত ইরান

যুক্তরাষ্ট্রের সঙ্গে বন্দি বিনিময়ে প্রস্তুত ইরান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৩৪ ২২ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৬:৫০ ২২ সেপ্টেম্বর ২০২০

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ

ইরান  যুক্তরাষ্ট্রের সঙ্গে সব বন্দি বিনিময়ের জন্য প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ। নিউইয়র্কে কাউন্সিল অন ফরেন রিলেশন্সের এক ভার্চুয়াল সভায় এ কথা বলেন তিনি।

২০১৮ সাল থেকে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে সম্পর্কের ব্যাপক অবনতি ঘটেছে। ২০১৫ সালে ইরানের সঙ্গে ৬ বিশ্ব শক্তির পরমাণু চুক্তি স্বাক্ষরিত হয়। ওই বছর ইরানের সঙ্গে করা সেই চুক্তি থেকে বের হয়ে যায় যুক্তরাষ্ট্র। এরপর অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন।

দীর্ঘদিন ধরেই ইরানে আটক থাকা মার্কিন নাগরিকদের ছেড়ে দেয়ার দাবি জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র। ওই তালিকায় ইরানি-মার্কিন বাবা ও ছেলে বাকুয়ের ও সিয়ামাক নামাজিও রয়েছেন।

এর আগে, গত জুন মাসে ২০১৮ সাল থেকে ইরানে আটক থাকা প্রবীণ মার্কিন নেভি মাইকেল হোয়াইটকে ছেড়ে দেয়া হয়। ওই চুক্তির আওতায় ইরানি-মার্কিন চিকিৎসক মাজিদ তাহেরিকে ইরান সফরের অনুমতি দেয় যুক্তরাষ্ট্র। তবে হোয়াইট জানিয়েছে, আটক থাকা অবস্থায় করোনায় আক্রান্ত হয়েছিলেন তাহেরি।

২০১৮ সালের ডিসেম্বর মাসে ওয়াশিংটন ও তেহরান বন্দি বিনিময় চুক্তির আওতায় ইরানি মার্কিন নাগরিক শিইউয়ে ওয়াংকে মুক্তি দেয়। গুপ্তচরবৃত্তির অভিযোগে তাকে ৩ বছর আটকে রেখেছিলো ইরান। সেসময়ে ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘনের ঘটনায় যুক্তরাষ্ট্রে আটক থাকা ইরানি মাসুদ সোলায়মানিকে ছেড়ে দেয় ওয়াশিংটন।

ইরান জানিয়েছে, রাজনৈতিক কারণে তারা কাউকেই আটক করেনি। আটক থাকা বিদেশি সব বন্দির বিরুদ্ধেই গুপ্তচরবৃত্তির অভিযোগ রয়েছে বলে জানায় দেশটি।

সূত্র- এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/এসএমএফ