ইমরান খানকে ক্ষমতাচ্যুত করতে পাকিস্তানে বিরোধীদের জোট

ইমরান খানকে ক্ষমতাচ্যুত করতে পাকিস্তানে বিরোধীদের জোট

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:৪০ ২১ সেপ্টেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের তাৎক্ষণিক পদত্যাগের দাবি জানিয়েছে দেশটির প্রধান বিরোধী দলগুলো। তার সরকারকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে দেশব্যাপী প্রতিবাদ আন্দোলন করতে জোট গড়ে তুলেছে বিরোধী রাজনৈতিক দলেরা।

রোববার পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) আয়োজিত অল পার্টিস কনফারেন্সে (এপিসি) একটি ২৬ দফা যৌথ প্রস্তাব চূড়ান্ত করা হয়েছে। কনফারেন্সে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) জমিয়তে উলামায়ে ইসলাম ফজল (জেইউআই-এফ) ও আরো কয়েকটি রাজনৈতিক দল অংশ নিয়েছিলো।

বহুদলীয় ওই বৈঠক শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে জেইউআই-এফর প্রধান মাওলানা ফজল উর রেহমান ওই প্রস্তাবটি পড়ে শোনান। তিনি জানান, দেশব্যাপী বিক্ষোভের আয়োজন করার জন্য পাকিস্তান গণতান্ত্রিক আন্দোলন (পিডিএম) নামে একটি জোট শুরু করতে সম্মত হয়েছে বিরোধী দলগুলো। অক্টোবর থেকে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সরকারের বিরুদ্ধে এ আন্দোলন চালানো হবে।

জানা গেছে, আগামী অক্টোবর থেকে প্রথম পর্যায়ে পর্যায়ক্রমিকভাব গোটা পাকিস্তানজুড়ে তেহরিক-ই-ইনসাফ সরকারের বিরুদ্ধে আন্দোলন গড় তুলবে বিরোধী দলগুলো। ডিসেম্বরে হবে দ্বিতীয় পর্যায়ের আন্দোলন। দাবি আদায়ে ২০২১ সালের জানুয়ারিতে গোটা দেশ থেকে ইসলামাবাদমুখী বিশাল পদযাত্রার আয়োজনের সিদ্ধান্তও নেয়া হয়েছে।

বিরোধী দলগুলোর দাবি, ইমরান খান জালিয়াতি করে নির্বাচনে জিতেছিলেন। তাই পাকিস্তানের রাজনীতিতে সেনার প্রভাব চলবে না। আনতে হবে নতুন দায়বদ্ধতা আইন। স্বচ্ছতা ও নিরপেক্ষতা বজায় রাখতে পাক নির্বাচন ব্যবস্থাকেও সংস্কার করতে হবে।

সূত্র- দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

ডেইলি বাংলাদেশ/এসএমএফ