কৃষি বিলের বিরুদ্ধে আন্দোলনের ডাক দিলেন মমতা

কৃষি বিলের বিরুদ্ধে আন্দোলনের ডাক দিলেন মমতা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:০৫ ২১ সেপ্টেম্বর ২০২০  

মমতা বন্দ্যোপাধ্যায়

মমতা বন্দ্যোপাধ্যায়

ভারতে কৃষি বিলের বিরোধিতায় গর্জে উঠেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভারতের ইতিহাসে কৃষি বিল পাস করার দিনটি ‘কালো রোববার’ হয়ে থাকবে বলে মন্তব্য করেছেন তিনি। রাজ্য ও গোটা ভারতবাসীকে এই বিলের বিরোধিতায় এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই বিলের বিরুদ্ধে আন্দোলনেরও ডাক দিয়েছেন তিনি।

সোমবার এক সাংবাদিক বৈঠকে তিনি বলেন, সংসদে ভারতের গণতন্ত্রকে হত্যা করা হয়েছে। কোনো নিয়ম-কানুনের তোয়াক্কা না করে শুধুমাত্র গায়ের জোরে বিল পাস করানো হয়েছে বলে অভিযোগ মুখ্যমন্ত্রীর।

রোববার রাজ্যসভায় কৃষি সংক্রান্ত দুইটি বিল পাস করা হয়েছে। এই বিল পাস করাকে কেন্দ্র করে তুলকালাম হয়েছে রাজ্যসভায়। কৃষি বিল নিয়ে বিক্ষোভের জেরে রাজ্যসভার আট সংসদ সদস্যকে সাসপেন্ড করা হয়েছে।

বৈঠকে এ বিষয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, সংসদের বাইরে অবস্থান কর্মসূচি পালন করছেন সাসপেন্ড হওয়া আট সাংসদ ও বিরোধীরা। সোমবার সারা দিনরাত কর্মসূচী চলবে। মঙ্গলবার সকালে পরবর্তী কর্মসূচি ঠিক করা হবে।

দিল্লির পাশাপাশি রাজ্যেও কৃষি বিলের বিরোধিতায় আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেছেন তৃণমূল নেত্রী মমতা। তিনি বলেন, আগামীকাল গান্ধীর মূর্তির পাশে দলের নারী নেত্রী ও কর্মীরা বিক্ষোভ করবেন।

করোনা সংক্রমণ এড়াতে সামাজিক দূরত্ব ও বিধিনিষেধ মেনে কর্মসূচি পালনের নির্দেশ দিয়েছেন মমতা। এরপর দলের অন্য শাখার নেতা-কর্মীরাও পর পর কর্মসূচি পালন করবেন বলে জানিয়েছেন তিনি। রাজ্য ও গোটা দেশের সাধারণ মানুষ এবং বিরোধী রাজনৈতিক দলগুলোকেও এ আন্দোলনে যোগ দেয়ার আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

সূত্র- আনন্দবাজার

ডেইলি বাংলাদেশ/এসএমএফ