আংশিক বিধিনিষেধ তুলে নিচ্ছে নিউজিল্যান্ড

আংশিক বিধিনিষেধ তুলে নিচ্ছে নিউজিল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:০৮ ২১ সেপ্টেম্বর ২০২০  

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন

নিউজিল্যান্ডের বেশির ভাগ স্থান থেকে করোনার কারণে দেয়া বিধিনিষেধ তুলে নিচ্ছে কর্তৃপক্ষ। তবে দেশটির বৃহত্তম শহর অকল্যান্ডে কমপক্ষে আরো ১৬ দিন কিছু বিধিনিষেধ অব্যাহত থাকবে। সোমবার দিনের শেষ থেকেই বিধিনিষেধ তুলে নেয়া হচ্ছে।

সোমবার নিউজিল্যান্ডের শীর্ষস্থানীয় আইনপ্রণেতাদের সঙ্গে বৈঠকের পর এ ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন।

বৈশ্বিক মহামারি করোনার প্রাদুর্ভাবের পরে গত মাসে ৫০ লাখ জনসংখ্যার এই দেশটিতে পুনরায় কিছু বিধিনিষেধ আরোপ করা হয়। অকল্যান্ডে প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় এ পদক্ষেপ নেয় দেশটি। তবে বর্তমানে সেখানে প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

জানা গেছে, নতুন পরিকল্পনার আওতায় অকল্যান্ডে জনসমাবেশে ১০ জনের উপস্থিতিকে বাড়িয়ে ১০০ জনের অনুমতি দেয়া হবে। এরপর ধীরে ধীরে অন্যান্য বিধিনিষেধ শিথিল করা হবে।

প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন সাংবাদিকদের বলেন, অকল্যান্ডের আরো সময় প্রয়োজন। আমরা সঠিক পথেই আছি বলে আত্মবিশ্বাস আছে আমাদের। তবে অকল্যান্ডে এখনও সতর্কতা অবলম্বন করা প্রয়োজন।

উল্লেখ্য, সোমবার নিউজিল্যান্ডে নতুন কোনো কোভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্ত করা হয়নি বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ।

সূত্র- এপি

ডেইলি বাংলাদেশ/এসএমএফ