ভারতে রাজ্যসভার ৮ সংসদ সদস্যকে সাসপেন্ড

ভারতে রাজ্যসভার ৮ সংসদ সদস্যকে সাসপেন্ড

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:০০ ২১ সেপ্টেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতে কৃষি বিল নিয়ে বিক্ষোভের জেরে রাজ্যসভার আট সংসদ সদস্যকে সাসপেন্ড করা হয়েছে। সোমবার রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু্ এ শাস্তি ঘোষণা করেছেন।

সভা চলাকালীন নিয়মবিরুদ্ধ ব্যবহারের জন্য অভিযুক্তদের এক সপ্তাহ সাসপেন্ড করা হয়েছে বলে জানানো হয়েছে। পাশাপাশি, রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবটিও খারিজ করা হয়েছে।

সাসপেন্ড হওয়া আট সংসদ সদস্য হলেন, তৃণমূল কংগ্রেসের ডেরেক ও ব্রায়েন, দোলা সেন, কংগ্রেসের রাজু সাতাভ, রিপুণ বোরা ও সৈয়দ নাজির হুসেইন, সিপিএমের কে কে রাগেশ ও এলামারাম করিম এবং আম আদমি পার্টির সঞ্জয় সিং। 

সোমবার শুরুতেই সাসপেন্ড হওয়া আট বিরোধী সংসদ সদস্যকে অধিবেশন কক্ষ ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। স্লোগান দিতে দিতে অধিবেশন কক্ষ ছাড়েন তারা। সভায় উপস্থিত বাকি বিরোধী সংসদ সদস্যরা রাজ্যসভার চেয়ারম্যানের সিদ্ধান্তের প্রতিবাদ করেন। সকাল ১০টা পর্যন্ত সংসদের কাজ মুলতুবি ঘোষণা করা হয়। পরে ফের রাজ্যসভার কাজ শুরু হলে বিক্ষোভ শুরু হয়। তাই আবারো ১১টা পর্যন্ত মুলতবি ঘোষণা করা হয় রাজ্যসভা।

রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডু বলেন, ওই সংসদ সদস্যরা সামগ্রিকভাবে সভার অসম্মান করেছেন। ডেপুটি চেয়ারম্যানকে লক্ষ্য করে কটু মন্তব্য করেছেন। তাই সংসদের অধিবেশনের বাকি সময়ের জন্য তাদের সাসপেন্ড করা হচ্ছে।

জোড়া কৃষি বিলের বিরোধিতায় রোববার উত্তপ্ত হয়ে ওঠে রাজ্যসভা। অভিযোগ রয়েছে, ডেপুটি চেয়ারম্যান হরিবংশ সিং বার বার উত্তেজিত সংসদ সদস্যদের আসনে গিয়ে বসার অনুরোধ করলেও তা তারা মানেননি। রুল বুক কেড়ে নেওয়া, কাগজ ছোড়া, মাইক্রোফোন ভাঙার মতো অভিযোগ রয়েছে ওই আট সংসদ সদস্যের বিরুদ্ধে।

সূত্র: এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/আরএএইচ