যুক্তরাষ্ট্রে বন্ধ হচ্ছে না টিকটক

যুক্তরাষ্ট্রে বন্ধ হচ্ছে না টিকটক

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৩২ ২০ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৯:৩০ ২০ সেপ্টেম্বর ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মার্কিন সংস্থা ওরাকলের সঙ্গে চীনের অ্যাপ টিকটকের চুক্তির অনুমোদন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই চুক্তির ফলে আপাতত যুক্তরাষ্ট্রে বন্ধ হচ্ছে না টিকটক।

শনিবার সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময়ে এই তথ্য জানিয়েছেন ডোনাল্ড  ট্রাম্প।

তিনি বলেন, এই চুক্তির প্রতি আমার শুভ কামনা রয়েছে। চুক্তির প্রধান দুই পক্ষ ওরাকল ও টিকটক হলেও এর সঙ্গে আরেকটি মার্কিন প্রতিষ্ঠান ওয়ালমার্টও যুক্ত হবে বলে জানান তিনি।

এর আগে, জাতীয় নিরাপত্তার কারণে রোববার থেকেই যুক্তরাষ্ট্রে টিকটক অ্যাপ ডাউনলোড নিষিদ্ধের ঘোষণা দেয় ট্রাম্প প্রশাসন। একইসঙ্গে চীনের আরেক অ্যাপ উইচ্যাটও নিষিদ্ধ করা হয়।

এই অ্যাপের মালিক এটির মাধ্যমে যুক্তরাষ্ট্রের তথ্য সংগ্রহ করে সেগুলো চীনের সরকারের কাছে হতান্তর করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে মার্কিন সুরক্ষা কর্তৃপক্ষ। তবে দেশটির এ অভিযোগ অস্বীকার করেছে টিকটকের মালিক বাইটড্যান্স। সংস্থাটি চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টিকে কোনো তথ্য সরবরাহ করছে না বলে জানিয়েছে।

ওরাকল ও টিকটকের চুক্তির প্রভাব চীন মালিকাধীন ম্যাসেজিং ও পেমেন্ট অ্যাপ উইচ্যাটের ওপর পড়বে না বলে জানা গেছে। রোববার থেকে মার্কিন অ্যাপ স্টোরগুলোতে এই অ্যাপটি আর পাওয়া যাবে না।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রে টিকটকের ১০ কোটি গ্রাহক রয়েছে। এই অ্যাপের প্রতিটি ডেটা নিরাপদ বলে নিশ্চিত করা হবে। এই অ্যাপ ব্যবহার করার ক্ষেত্রে শতভাগ নিরাপত্তা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।   

টিকটক এবং বাইটড্যান্স উভয়ই প্রেসিডেন্ট ট্রাম্পের প্রস্তাবিত চুক্তির অনুমোদনকে স্বাগত জানিয়েছে। এখনও এই চুক্তিতে চীন সরকারের স্বাক্ষর প্রয়োজন হবে।

টিকটক জানিয়েছে, এই চুক্তিটি মার্কিন জাতীয় সুরক্ষার প্রয়োজনীয়তাগুলোকে যাতে সম্পূর্ণরূপে সন্তুষ্ট করতে পারে সেটি নিশ্চিত করবে তারা।

সূত্র- বিবিসি

ডেইলি বাংলাদেশ/এসএমএফ/মাহাদী