থাইল্যান্ডে সরকারের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ

থাইল্যান্ডে সরকারের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৪০ ২০ সেপ্টেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুত চ্যান ওঁচা সরকারের বিরুদ্ধে শুরু হয়েছে ব্যাপক বিক্ষোভ। শনিবার দেশটির রাজধানী ব্যাংককে হাজার হাজার বিক্ষোভকারী শক্তিশালী রাজতন্ত্রের সংস্কারও দাবি করেছেন। এ সময় ‘সামন্তবাদ নিপাত যাক, জনগণ মুক্তি পাক’ স্লোগান দেন তারা।

থাইল্যান্ডে দীর্ঘদিন ধরে রাজা মহা ভাজিরালংকর্নের সমালোচনা নিষিদ্ধের যে প্রথা চলে আসছে, বিক্ষোভকারীরা তাও ভঙ্গ করেছেন। তবে এতে কোনো সংঘাতের খবর পাওয়া যায়নি।

জানা গেছে, ব্যাংককের থাম্মাসাত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আন্দোলনে যোগ দিয়েছেন শিক্ষক-শিক্ষার্থীসহ সর্বস্তরের প্রায় ১৫ হাজার জনতা।

ছাত্রনেতা পানুপং মাইক জাদনক সংবাদ সংস্থা রয়টার্সকে বলেন, আমরা রাজাকে তার সঠিক মর্যাদায় আসীন করতে চাই। ছুড়ে ফেলতে চাই না। আশা করি, আমাদের আন্দোলনের মাধ্যমে ক্ষমতার মসনদে বসা ব্যক্তিরা জনগণের গুরুত্বটা বুঝতে পারবেন।

১৯৭৬ সালের পর থাই সরকারের বিরুদ্ধে এতো বড় বিক্ষোভ আর দেখা যায়নি। হালকা বৃষ্টির মধ্যেই বিক্ষোভকারীরা রেইনকোট পরে কিংবা ছাতে হাতে জড়ো হয়েছিল।

বিক্ষোভ আন্দোলনের নেতৃত্বদানকারী মানবাধিকার আইনজীবী আরনন নামপা এক টুইটে লিখেছেন, আজ জনগণ তাদের ক্ষমতা ফেরত চাইবে।

উল্লেখ্য, চলতি বছরের মধ্য জুলাই থেকে সামরিক জান্তা সমর্থিত প্রধানমন্ত্রী প্রায়ুতের পদত্যাগ, নতুন সংবিধান ও নির্বাচনের দাবিতে থাইল্যান্ডে আন্দোলন শুরু হয়।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ