ভারতে আল কায়দার ৯ জঙ্গি গ্রেফতার

ভারতে আল কায়দার ৯ জঙ্গি গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৫৭ ১৯ সেপ্টেম্বর ২০২০  

গ্রেফতার হওয়া আল-কায়দার জঙ্গিরা

গ্রেফতার হওয়া আল-কায়দার জঙ্গিরা

ভারতের কেরালা ও পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদে একাধিক অভিযান চালিয়ে জঙ্গি সংগঠন আল-কায়দার ৯ সদস্যকে গ্রেফতার করেছে দেশটির জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ।

এক বিবৃতিতে এএনআই জানিয়েছে, আল-কায়েদা সদস্যদের একটি আন্তঃরাষ্ট্রীয় মডিউল সম্পর্কে জানতে পেরেছিলো তারা। পশ্চিমবঙ্গ এবং কেরালাসহ ভারতের বিভিন্ন স্থানে বসে নিরপরাধ মানুষকে হত্যা ও ভারতের গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোতে নাশকতার লক্ষ্যে পরিকল্পনা করছিলো তারা।

প্রথমে মুর্শিদাবাদ থেকে ৬ জনকে গ্রেফতার করে এএনআই। এরপর শনিবারের ভোরে অভিযান চালিয়ে কেরালা থেকে আরো ৩ জনকে গ্রেফতার করে গোয়েন্দা সংস্থাটি।

জানা গেছে, ওই জঙ্গিদের কাছ থেকে জিহাদি বইপত্র থেকে শুরু করে বিস্ফোরক, ধারালো অস্ত্র, আইইডি (ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস), বডি আর্মার অর্থাৎ ঢালের মতো জিনিসপত্র উদ্ধার করা হয়েছে।

প্রাথমিক তদন্তে জানা গেছে, তহবিল সংগ্রহের ক্ষেত্রে সক্রিয়ভাবে জড়িত ছিলো ওই সদস্যরা। এছাড়া ওই দলের কয়েকজন সদস্য অস্ত্র ও গোলাবারুদ সংগ্রহের জন্য দিল্লী যাওয়ার পরিকল্পনা করছিলো।

গ্রেফতার হওয়া জঙ্গিরা হচ্ছে, নাজমুস সাকিব, আবু সুফিয়ান, মইনুল মণ্ডল, লিউ ইয়ান আহমেদ, আল মামুন কামাল, আতিউর রহমান, মুর্শিদ হাসান, ইয়াকুব বিশ্বাস ও মোশারফ হোসেন। গ্রেফতারকৃত ৯ জনকেই শনিবার কলকাতা ও কেরালার এনআইএ আদালতে পেশ করার কথা রয়েছে।

সূত্র-এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/এসএমএফ