গ্রিসের সঙ্গে সমস্যা সমাধানে প্রস্তুত তুরস্ক

গ্রিসের সঙ্গে সমস্যা সমাধানে প্রস্তুত তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:২২ ১৯ সেপ্টেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পূর্ব ভূমধ্যসাগরে সমুদ্রসীমা নিয়ে বিতর্কের মীমাংসা করতে গ্রিসের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত তুরস্ক। ইস্তাম্বুলে শুক্রবার জুমার নামাজ শেষে সাংবাদিকদের এ কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। এক প্রতিবেদনে এ তথ্য দিয়েছে আল জাজিরা।

সম্প্রতি গ্রিসের বিরোধিতা সত্ত্বেও পূর্ব ভূমধ্যসাগরের বিতর্কিত এলাকায় তেল-গ্যাস অনুসন্ধান চালিয়ে যাচ্ছে আঙ্কারা। এজন্য তারা সাগরে গবেষণা ও অনুসন্ধান জাহাজ পাঠিয়েছে। অন্যদিকে, গ্রিস তুরস্কের জাহাজকে নজরদারি করার জন্য তার সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছে।

এদিকে, শুক্রবার জুমার নামাজ আদায়ের পর তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান সাংবাদিকদের উদ্দেশে বলেন, গ্রিসের প্রধানমন্ত্রীর সঙ্গে তার বৈঠক হতে পারে। তিনি জানান, তার সঙ্গে এ বিষয়ে আলোচনা করা জরুরি।

তিনি বলেন, গ্রিস চাইলে আমরা সাক্ষাত করতে পারি। তিনি আরো বলেন, আমরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলতে পারি অথবা তৃতীয় কোনো দেশে আলোচনায় বসতে পারি।

এদিকে, শুক্রবার আরো পরের দিকে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেন, আঙ্কারায় নিযুক্ত গ্রিসের রাষ্ট্রদূত মাইকেল-ক্রিসটস ডায়ামেসির ওপর সমন জারি করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

গ্যাস-সমৃদ্ধ পূর্ব ভূমধ্যসাগরে অনুসন্ধান নিয়ে আশপাশের দেশগুলোর মধ্যে দ্বন্দ্বের বিষয়টি নতুন কিছু নয়। তুরস্ক, গ্রিস, সাইপ্রাস, ইসরায়েলের মধ্যে দীর্ঘদিন ধরেই এ বিষয়ে বিরোধ চলছে। তবে কিছুদিন আগেই গ্রিক দ্বীপ কাস্তেলোরিজো উপকূলে তুরস্ক তেল-গ্যাস অনুসন্ধানে ওরাক রেইস নামে একটি জাহাজ পাঠানোর পর থেকেই নতুন করে উত্তেজনা শুরু হয়। জাহাজটির নিরাপত্তায় সঙ্গে রয়েছে তুর্কি নৌবাহিনীর যুদ্ধজাহাজের ছোটখাটো একটি বহর।

গ্রিসও তুর্কিদের গতিবিধি পর্যবেক্ষণে ওই অঞ্চলে যুদ্ধজাহাজ মোতায়েন করে। ফলে দুই পক্ষের মধ্যে কিছুটা সংঘর্ষ বেধে যায়। গ্রিস এ ঘটনাকে দুর্ঘটনা বললেও তুরস্ক এটিকে উস্কানি বলে দাবি করেছে।

এদিকে, তুরস্কের সঙ্গে উত্তেজনার বিষয়ে শুক্রবার গ্রিক প্রধানমন্ত্রী নিকোস ডেনডিয়াস বলেন, তার দেশ বিশ্বাস করে যে, এ বিষয়ে আলোচনা শুরু হওয়া উচিত এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘন করা উচিত নয়। তিনি আরও বলেন, ওই এলাকায় জোর করে কারো বিজয়ী হওয়ার চেষ্টা করা অবশ্যই উচিত নয়। প্রধানমন্ত্রী নিকোস বলেন, তুরস্কের সঙ্গে আলোচনা করতে গ্রিস সব সময়ই প্রস্তুত।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ