শুক্রকে নিজেদের গ্রহ বলে দাবি রাশিয়ার

শুক্রকে নিজেদের গ্রহ বলে দাবি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:১৪ ১৯ সেপ্টেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পৃথিবীতে নিজেদের দখলদারিত্বে সীমাবদ্ধ না থেকে এবার মহাকাশেও নিজেদের দাবি জানাতে শুরু করেছে রাশিয়া। শুক্রকে রাশিয়ান গ্রহ বলে দাবি করেছেন দেশটির মহাকাশ গবেষণা সংস্থা রোসকোমোসস।

রুশ বার্তা সংস্থা তাস নিউজ এজেন্সি জানিয়েছে, চলতি সপ্তাহে সংস্থাটির প্রধান দিমিত্রি রোগোজিন সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে পরিকল্পিত যৌথ মিশন ‘ভেনেরা-ডি’ ছাড়াও শুক্র গ্রহে নিজস্ব মিশন পাঠানোর পরিকল্পনা করছে রাশিয়া। শুক্র গ্রহে পুনরায় অনুসন্ধান চালানো রাশিয়ার কর্মসূচিতে রয়েছে বলে জানান তিনি।

রোগোজিন বলেন, আমরা মনে করি শুক্র রাশিয়ান গ্রহ। তাই আমাদের পিছিয়ে থাকা উচিত নয়। ২০২১-২০৩০ সালের জন্য রাশিয়ার মহাকাশ অনুসন্ধানের সংযুক্ত সরকারী কর্মসূচিতে শুক্র গ্রহে মিশনের প্রকল্পগুলোও অন্তর্ভুক্ত করা হয়েছে বলে জানান তিনি।

সম্প্রতি শুক্র গ্রহে প্রাণের সম্ভাব্য অস্তিত্ব পাওয়ার ইঙ্গিত দিয়েছেন বিজ্ঞানীরা। এরপরই পরদিন এই বিবৃতি দিয়েছে রাশিয়া।

নেচার অ্যাস্ট্রনমিতে এ সংক্রান্ত একটি জার্নালে কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের গবেষক জেন গ্রিভসের নেতৃত্বে একটি আন্তর্জাতিক গবেষক দল জানিয়েছে, পৃথিবীর মতোই সমান আকৃতির এই গ্রহটি আমাদের সবচেয়ে কাছের প্রতিবেশী। তবে এটি পৃথিবীর তুলনায় বিপরীত দিকে ঘোরে। গ্রহটিকে ঘিরে রাখা মেঘে ফসফিন গ্যাসের অস্তিত্ব আছে।

সূত্র- সিএনএন

ডেইলি বাংলাদেশ/এসএমএফ