কাতার-সৌদি সঙ্কটের মধ্যস্থতায় আগ্রহী রাশিয়া

কাতার-সৌদি সঙ্কটের মধ্যস্থতায় আগ্রহী রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৪১ ১৯ সেপ্টেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কাতার এবং সৌদি আরব নেতৃত্বাধীন গালফ দেশগুলোর মধ্যে যে সঙ্কট রয়েছে তা নিরসনে মধ্যস্থতা করার আগ্রহ জানিয়েছে রাশিয়া। শুক্রবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, যদি তাকে অনুরোধ জানানো হয়, তাহলে তিনি এ ধরনের ভূমিকা পালন করতে চান।

রাশিয়ার নিউজ এজেন্সি স্পুটনিককে লাভরভ জানিয়েছেন, কয়েক বছর আগে গালফ কোঅপারেশন কাউন্সিলের (জিসিসি) সদস্যরা ও মিশর কাতারকে বয়কট করা শুরু করে। সব পক্ষের অনুরোধের ভিত্তিতে এই সঙ্কট মোকাবিলায় আমরা মধ্যস্থতা করতে প্রস্তুত আছি। কিন্তু এখনো পর্যন্ত কেউ এ ধরনের অনুরোধ করেনি।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, জিসিসিসহ সব দেশের সঙ্গে ভালো সম্পর্ক বজায় রেখেছে মস্কো। তিনি বলেন, আমি জানি মার্কিন প্রশাসন বিবদমান গ্রুপগুলো শান্ত করার চেষ্টা করছে এবং কাতারের সঙ্গে শান্তি স্থাপনে সৌদি আরব ও তার ঘনিষ্ঠ মিত্রদের বোঝানোর চেষ্টা করছে।

২০১৭ সালে কাতারের ওপর অর্থনৈতিক অবরোধ আরোপ করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর। কাতার সন্ত্রাসবাদীদের মদদ দিচ্ছে এমন অভিযোগ তুলে এই অবরোধ আরোপ করা হয়। তবে কাতার এ ধরনের অভিযোগ অস্বীকার করে। অন্য দেশ তাদের সার্বভৌমত্ব এবং স্বাধীন সিদ্ধান্ত নেয়ার প্রক্রিয়ায় হস্তক্ষেপ করছে বলেও অভিযোগ করে দেশটি।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ