জাপানে প্রতি দেড় হাজারে একজন শতবর্ষী

জাপানে প্রতি দেড় হাজারে একজন শতবর্ষী

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৫০ ১৯ সেপ্টেম্বর ২০২০  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বয়স্ক মানুষের সংখ্যা  বাড়ছে জাপানে। দেশটিতে প্রতি দেড় হাজার মানুষের মধ্যে একজনের বয়স একশ’ কিংবা তার বেশি।

সিএনএন’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, সম্প্রতি জাপান সরকার দেশটিতে বয়স্ক মানুষের সংখ্যা নিয়ে নতুন তথ্য প্রকাশ করেছে। তথ্যে দেখা গেছে, ওই দেশে প্রতি দেড় হাজার মানুষের মধ্যে একজনের বয়স ১০০ বছর বা তার উপরে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এবার প্রথমবারের মতো দেশটিতে শত বছর বয়সী মানুষের সংখ্যা ৮০ হাজারের উপরে পৌঁছে গেছে। এখন পর্যন্ত এটিই শত বছর বয়সী মানুষের দিক দিয়ে সর্বোচ্চ।

জাপান সরকারের দেয়া তথ্য অনুযায়ী, দেশটিতে বর্তমানে ৮০ হাজার ৪৫০ জন মানুষের বয়স ১০০ বা তার বেশি। জাপানে বয়স্কদের মধ্যে পুরুষের তুলনায় নারীর সংখ্যাই বেশি। শতবর্ষী মানুষের শতকরা ৮৮ ভাগই নারী।

১৯৬৩ সাল থেকে জাপান শত বছর বয়সী মানুষের তথ্য লিপিবদ্ধ করা শুরু করে। সেসময় দেশটিতে ১০০ বা তার বেশি বয়সী মানুষ ছিল ১৫৩ জন। তবে ১৯৮৮ সালে এই সংখ্যা দাঁড়ায় ১০ হাজার জনে।

উল্লেখ্য, জাপানের সবচেয়ে প্রবীণ ব্যক্তি, ফুকুওকারের তানাকার বয়স ১১৭ বছর। গত বছর তিনি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে বিশ্বের সবচেয়ে বেশি বয়সী হিসেবে স্বীকৃতি পান।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ