যুক্তরাষ্ট্রের চার অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শুরু, এগিয়ে জো বাইডেন

যুক্তরাষ্ট্রের চার অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শুরু, এগিয়ে জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৫৬ ১৯ সেপ্টেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের চারটি অঙ্গরাজ্যে প্রেসিডেন্ট নির্বাচনের আগাম ভোটগ্রহণ শুরু হয়েছে। শুক্রবার সকালের দিকে মিনেসোটার পাশাপাশি ভার্জিনিয়া, সাউথ ডাকোটা ও ওয়াইয়োমিং রাজ্যে ভোটগ্রহণ শুরু হয়। জনমত জরিপে এখন পর্যন্ত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে জয়ী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন।

করোনাভাইরাস মহামারির কারণে এ বছর অনেক ভোটারই আগাম ভোট ও ডাকযোগে ভোট দেবেন বলে প্রত্যাশা করা হচ্ছে। শুক্রবার আগাম ভোট শুরু হওয়ায় মিনেসোটায় মুখোমুখি প্রচারণা চালিয়েছেন দুই নেতা ট্রাম্প ও বাইডেন। ২০১৬ সালে ট্রাম্প তার তৎকালীন ডেমোক্র্যাটিক প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনের কাছে রাজ্যটিতে ১ দশমিক ৫ শতাংশ পয়েন্টে হেরেছিলেন।

এই নির্বাচনী প্রচারে ট্রাম্প ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের চুক্তিকে কাজে লাগাচ্ছেন। এদিকে বিজ্ঞাপন তৈরি করে ট্রাম্পের বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছেন বাইডেন।

জানা গেছে, ২ নভেম্বর পর্যন্ত ভার্জিনিয়ার ভোটাররা সশরীরে ব্যালট জমা দিতে পারবেন। চাইলে মেইলেও ব্যালট পাঠাতে পারবেন ২৩ অক্টোবর পর্যন্ত। মিনেসোটা, সাউথ ডাকোটা ও উইয়োমিংয়ের যারা অনুপস্থিত ব্যালটের অনুরোধ করেছেন, তারা নির্বাচনের দিনের আগের দিন পর্যন্ত সরসারি কিংবা মেইলে তাদের ব্যালট জমা দিতে পারবেন।

এই ভোট কার্যক্রম দেখতে মিনেসোটায় যাওয়ার কথা প্রেসিডেন্ট ট্রাম্প ও ডেমোক্রেটিক দলীয় প্রার্থী জো বাইডেনের। বেমিদজি শহরের বিমানবন্দরে শুক্রবার সন্ধ্যায় শোভাযাত্রায় যোগ দেয়ার কথা ট্রাম্পের। ডুলুথের ইউনিয়ন ট্রেনিং সেন্টারে যাবেন বাইডেন।

এদিন সকালের দিকে টুইটারে প্রকাশিত ছবিতে ভোটকেন্দ্রের বাইরে লম্বা লাইন দেখা গেছে। ৩ নভেম্বরের নির্বাচনের ছয় সপ্তাহ আগেই তাদের ব্যালট জমা দেয়ার অপেক্ষায় রিচমন্ড ভবনের বাইরে ডজনখানেক ভোটার অপেক্ষা করছিলেন।

আগামী সপ্তাহে নিউ জার্সি, মিশিগান, ভারমন্ট ও ইলিনয়সে শুরু হবে আগেভাগে ভোটিং। আরো ২৯ অঙ্গরাজ্য এবং ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়ার ভোট শুরু হবে অক্টোবর থেকে।

করোনাভাইরাস মহামারি নিয়ে উদ্বেগের কারণে আইনপ্রণেতা ও অন্যদের দাবির প্রেক্ষিতে সশরীরে ভোট দেয়ার জন্য আগেভাগে এই কার্যক্রম শুরু হয়েছে বলে জানা গেছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ