ঘুরতে গিয়ে ফেলে যাওয়া ময়লা পাঠানো হচ্ছে বাসায়

ঘুরতে গিয়ে ফেলে যাওয়া ময়লা পাঠানো হচ্ছে বাসায়

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:২৬ ১৯ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১২:২৮ ১৯ সেপ্টেম্বর ২০২০

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

ন্যাশনাল পার্কে ঘুরতে গিয়ে ময়লা-আবর্জনা ফেলে আসলে তা ডাকযোগে বাসায় পাঠাবে থাইল্যান্ডের সরকার। প্রাকৃতিক পরিবেশ নষ্ট না করার বিষয়টি স্মরণ করাতেই এই ব্যবস্থা নেয়া হচ্ছে।

বিবিসি’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, পার্কে আগত দর্শনার্থীদের ঠিকানা দিয়ে নিবন্ধন করতে হবে। যাতে করে তাদের ফেলে যাওয়া আবর্জনা ফেরত পাঠানো সহজ হয়।

থাইল্যান্ডের পরিবেশ বিষয়ক মন্ত্রী  ভারায়ুত শিল্পা-আরচা এ বিষয়ে বিবৃতি দেন। তিনি জানান, ব্যাংককের নিকটবর্তী জনপ্রিয় খাও ইয়াই জাতীয় উদ্যানের পরিবেশ বিনষ্টকারীদের বাসায় তাদের ফেলে আসা আবর্জনা পাঠাতে শুরু করবে। এছাড়া অপরাধী হিসেবে পুলিশের খাতায় উঠে যাবে তাদের নাম।

এমন সংগ্রহ করা আবর্জনা পার্সেল করার জন্য প্রস্তুত করে কিছু ছবি ফেসবুক অ্যাকাউন্ট থেকে পোস্টও করেছেন দেশটির পরিবেশ মন্ত্রী। পোস্টে তিনি বলেন, আপনার আবর্জনা আমরা আপনার কাছে ফেরত পাঠাব।

পরিবেশ মন্ত্রীর ফেসবুক পোস্টের ছবিতে দেখা যায়, খালি প্লাস্টিকের বোতল, ক্যান, চিপসের মোড়ক একটি প্যাকেটে করে পার্সেলের জন্য প্রস্তুত করা হয়েছে।

উদ্যান কর্তৃপক্ষ বলছে, ফেলে দেয়া এসব আবর্জনা উদ্যানের প্রাণীদের জন্যও বিপজ্জনক। তারা এগুলো খাওয়ার চেষ্টা করে।

উল্লেখ্য, খাও ইয়াই জাতীয় উদ্যান থাই রাজধানী ব্যাংককের উত্তর-পূর্বে অবস্থিত ২,০০০ বর্গ কিলোমিটার জুড়ে বিস্তৃত এবং ভ্রমণকারীদের কাছে খুব জনপ্রিয়।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ