লেবাননে সরকার গঠনে বাধা দিচ্ছে যুক্তরাষ্ট্র: হিজবুল্লাহ

লেবাননে সরকার গঠনে বাধা দিচ্ছে যুক্তরাষ্ট্র: হিজবুল্লাহ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:০০ ১৮ সেপ্টেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

লেবাননে নতুন সরকার গঠনের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র বাধা সৃষ্টি করছে বলে অভিযোগ করেছে দেশটির ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ। মার্কিন সরকারের এই তৎপরতার কড়া নিন্দা জানিয়েছে তারা।

বৃহস্পতিবার এক বিবৃতিতে হিজবুল্লাহর সংসদীয় জোট বলেছে, লেবাননের সরকার গঠনে বাধা দেয়ার ক্ষেত্রে ট্রাম্প প্রশাসন অন্যতম দায়ী। তবে নতুন মন্ত্রিসভা গঠনের ক্ষেত্রে এখনো আশাবাদী তারা।

লেবানন সরকারের সাবেক দুই মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। হিজবুল্লাহর সঙ্গে দুই মন্ত্রীর সম্পর্ক রয়েছে বলে অভিযোগ ট্রাম্প প্রশাসনের। লেবাননের রাজনীতি থেকে হিজবুল্লাহকে সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন করে ফেলারও চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। সাবেক দুই মন্ত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞার ব্যাপারে হিজবুল্লাহ বলেছে, লেবাননের মন্ত্রিসভায় তাদের কোনো ব্যক্তি প্রতিনিধিত্ব করছেন না।

এর আগে, গত ৮ সেপ্টেম্বর লেবাননের সাবেক অর্থমন্ত্রী আলী হাসান খলিল এবং সাবেক পরিবহনমন্ত্রী ইউসেফ ফেনিয়ানোসের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন অর্থ মন্ত্রণালয়। যুক্তরাষ্ট্রে এই দুই মন্ত্রীর সম্পদ জব্দের ঘোষণা দিয়েছে মার্কিন অর্থ মন্ত্রণালয়। এছাড়া যারা তাদের সঙ্গে আর্থিক লেনদেন করবে তাদেরকেও অপরাধমূলক তৎপরতার দায়ে শাস্তির আওতায় আনা হবে বলে জানিয়েছে ওই মন্ত্রণালয়।

সূত্র- পার্সটুডে

ডেইলি বাংলাদেশ/এসএমএফ