ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে পারে আরো ৫ দেশ

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে পারে আরো ৫ দেশ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১৩ ১৮ সেপ্টেম্বর ২০২০  

মার্ক মিডোস

মার্ক মিডোস

বিশ্বের আরো পাঁচটি দেশ অত্যন্ত গুরুত্ব সহকারে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের কথা বিবেচনা করছে বলে জানিয়েছেন হোয়াইট হাউসের চিফ অব স্টাফ মার্ক মিডোস।

বৃহস্পতিবার এয়ার ফোর্স ওয়ানে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এই কথা জানান মিডোস। তবে ওই পাঁচ দেশ নিয়ে বিস্তারিত কোনো তথ্য দেননি তিনি। তবে তিনটি দেশই ওই অঞ্চলের বলে উল্লেখ করেন মিডোস। তবে এর বেশি কিছু বলতে অস্বীকার করেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বহন করে নিয়ে যাচ্ছিলো এয়ার ফোর্স ওয়ান। উইসকনসিনে নির্বাচনী প্রচারণায় যোগ দিতে যাচ্ছিলেন তিনি।

এর আগে, গত মঙ্গলবার হোয়াইট হাউসে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণ চুক্তি স্বাক্ষর করেছে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। সেসময়ে আরো অনেক দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে চায় বলে আশাবাদ ব্যক্ত করেন ট্রাম্প।

সম্ভাব্য এসব দেশগুলোর মধ্যে ওমান একটি হতে পারে বলে ধারণা করা হচ্ছে। কারণ হোয়াইট হাউসে ইসরায়েলের সঙ্গে আমিরাতের শান্তি চুক্তির অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশটির রাষ্ট্রদূত। এছাড়া সৌদি আরবও ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে অবশেষে রাজি হবে বলে জানিয়েছেন ট্রাম্প।

সূত্র- রয়টার্স

ডেইলি বাংলাদেশ/এসএমএফ