বাংলাদেশের ইলিশ নিয়ে কলকাতায় যা চলছে

বাংলাদেশের ইলিশ নিয়ে কলকাতায় যা চলছে

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৩২ ১৭ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৮:৩৫ ১৭ সেপ্টেম্বর ২০২০

ইলিশ কিনে ফেসবুক মাতিয়ে রাখছেন অনেকেই। ছবি: ভিডিও থেকে নেয়া

ইলিশ কিনে ফেসবুক মাতিয়ে রাখছেন অনেকেই। ছবি: ভিডিও থেকে নেয়া

পদ্মার ইলিশ পাতে নেয়ার অপেক্ষা শেষ হলো পশ্চিমবঙ্গবাসীর। দুর্গাপূজার আগেই বাংলাদেশের রুপালী ইলিশ ঢুকল কলকাতার বিভিন্ন বাজারে। সেখানে ইলিশ নিয়েই যেন ‘তুলকালাম কাণ্ড’ শুরু হয়েছে। ইলিশ দেখলেই ফেসবুকে লাইভে যাচ্ছে সাধারণ মানুষ। এমনকি ইলিশ কিনে ফেসবুক মাতিয়ে রাখছেন অনেকেই।

ইলিশ পাওয়ার মধ্য দিয়ে দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটলো ভারতীয়দের। এ নিয়ে আগ্রহের কমতি নেই দেশটির সংবাদ মাধ্যমগুলোরও। ‘গঙ্গা ও পদ্মার ইলিশের পার্থক্য’, ‘কীভাবে চিনবেন আসল পদ্মার ইলিশ?’, ‘কোন ইলিশের কত দাম’- এ ধরনের নানান সংবাদ পরিবেশ করা হচ্ছে। যেন ভারতে পদ্মার ইলিশই এখন বড় তারকা।

মঙ্গলবার সকাল থেকে কলকাতাসহ শহরতলী এবং রাজ্যের বিভিন্ন খুচরা বাজারে পাওয়া যাচ্ছে বাংলাদেশের রূপালি ইলিশ। এর মধ্যে দমদমের পাতিপুকুর বাজারে আসে এক টন ইলিশ। ৮০০ গ্রাম থেকে এক হাজার ২০০ গ্রাম ওজনের ইলিশের পাশাপাশি রয়েছে ছোট সাইজের ইলিশও।

ফেসবুক লাইভে কলকাতার এক মাছ ব্যবসায়ী বলেছেন, ৮০০ গ্রামের কম ওজনের কোনো ইলিশ বাজারে নেই। ৮০০-৯০০ গ্রাম ওজনের প্রতিটি ইলিশ ৭৫০ থেকে ৮৫০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া এক কেজি বা তার চেয়ে একটু বড় ইলিশ ৯০০ থেকে এক হাজার টাকায় বিক্রি হচ্ছে।

কলাকাতায় সাধ্যের মধ্যেই মূল্য নির্ধারণ করা হয়েছে ইলিশের। ইলিশের আকার একটু বড় হলে দামও একটু বেশি। আর এই দামের কারণে নাকি অনেকে ভাগে ইলিশ কিনছেন এবং অনেক ক্ষেত্রেই সেই সংখ্যা তিনের বেশিও দেখা গেছে!

এদিকে কলকাতার গণমাধ্যম এই সময় এক প্রতিবেদনে জানিয়েছে, গতকাল ২০ টন পদ্মার ইলিশ ঢুকেছে। আগামী এক মাস ওপার থেকে এপারে লরি লরি ইলিশের আমদানি হবে বলেই পেট্রাপোল স্থলবন্দর সূত্রে জানা যায়। এবার সব মিলিয়ে প্রায় দেড় হাজার টন ইলিশ এপারে পাঠানোর অনুমোদন দিয়েছে বাংলাদেশ সরকার।

>>>ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন<<<

ডেইলি বাংলাদেশ/এনকে