চুইংগাম মুখে থাকলেই জরিমানা!

চুইংগাম মুখে থাকলেই জরিমানা!

মজার খবর ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৩৬ ১ সেপ্টেম্বর ২০২০  

ছবি: মুখে চুইংগাম

ছবি: মুখে চুইংগাম

ছোট বড় সবাই চুংগাম খেতে পছন্দ করে। আবার অনেক দুষ্টু লোকেরা পাবলিক স্পেসে কিংবা কারো চুলে বা পোশাকে চুইংগাম লাগিয়ে দেয়। এছাড়া রাস্তায় পড়ে থাকা চুইংগাম জুতায় লাগলে তো সর্বনাশ! চুইংগামের এসব খারাপ দিক বিবেচনা করে কোনো কোনো দেশ খাবারটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। শুধু খাওয়া নয়, কেনাবেচা চুইংগাম মুখে থাকলেই জরিমানা!

জানেন কি? ২০১৮ সালে চুইংগাম বেচাকেনা নিষিদ্ধ করা হয় সিঙ্গাপুরে। পরিচ্ছন্নতা বজায় রাখার জন্যই এই পদক্ষেপ নেয়া হয়েছে। নিষেধাজ্ঞা ভঙ্গের জরিমানার অংক অনেক বেশি। চুইংগাম বিক্রির জরিমানা এক লাখ ডলার ধরা হয়েছিল। 

১৯৯২ সাল থেকেই দেশটিতে এই আইন প্রচলিত। তখন থেকেই এটি কেনাবেচা ও খাওয়া নিষিদ্ধ। করোনাকালীনও নিষেধাজ্ঞার তোপে পড়তে হয়েছে চুইংগামকে। এই নিষেধ কার্যকর ছিল ৩০ জুন ২০২০ পর্যন্তই। করোনা সংক্রমণ এড়াতে হিমাচল প্রদেশ এবং হরিয়ানায় চুইংগাম নিষিদ্ধ ছিল।

এছাড়া দীর্ঘদিন ধরে রাতের বেলায় চুইংগাম চিবানোতে একরকম পরোক্ষ নিষেধাজ্ঞা আছে তুরস্কে। দেশটির অনেক নাগরিক ভাবেন, রাতে চুইংগাম চিবানোর মানে নাকি মানুষের মাংস চিবানো! দীর্ঘদিন ধরেই এই কুসংস্কার চলে আসছে দেশটিতে। তবে এই কুসংস্কারের গোড়ার কথা কী? তা আজো অজানা।

ডেইলি বাংলাদেশ/জেএমএস