স্মার্টফোনের আয়ু বাড়াতে আপনাকে যা করতে হবে

স্মার্টফোনের আয়ু বাড়াতে আপনাকে যা করতে হবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৪৪ ২২ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১৪:৪৪ ২২ সেপ্টেম্বর ২০২২

ফাইল ছবি

ফাইল ছবি

আপনি কী ভাবছেন, কীভাবে স্মার্টফোনের আয়ু বাড়ানো যায়? চলুন জেনে নেয়া যাক সাধারণ ভুলগুলো, যেগুলো আপনার স্মার্টফোনের ক্ষতি করতে পারে। আপনার স্মার্টফোন সম্ভবত অবিচ্ছেদ্য সঙ্গী। এটি আপনাকে সকালে ঘুম থেকে জাগায়, আপনাকে পরিবার এবং সহকর্মীদের সঙ্গে সংযুক্ত রাখে, আপনার সমস্ত মূল্যবান স্মৃতি সঞ্চয় করে এবং আরো অনেক কিছু। 

সুতরাং স্মার্টফোন সুরক্ষিত এবং দীর্ঘদিন ভালো রাখতে আপনার কিছু পদক্ষেপ নেয়া উচিত। 

>> অনেকে বালিশের উপর বা নিচে স্মার্টফোন রেখে ফোনে চার্জ করে থাকেন। এটি ঠিক পদ্ধতি নয়। কারণ চার্জের সময়ে স্মার্টফোন যদি অতিরিক্ত গরম হয়ে যায় তবে, আগুন লাগার সম্ভাবনা থাকে। অতিরিক্ত তাপ থেকে ফোন দূরে রাখা উচিত।

>> ভুল চার্যার ব্যবহারের ফলে ফোনের আয়ু নষ্ট হয়। ফোনের নির্ধারিত চর্জার দিয়েই চার্জ করুন।

>> ক্ষতিকারক অ্যাপগুলি আপনার ডিভাইসকে ভাইরাস এবং স্পাইওয়্যার দ্বারা সংক্রমিত করতে পারে। যা আপনার ব্যক্তিগত তথ্য, পাসওয়ার্ড এবং এমনকি ব্যাংকিং বিবরণ চুরি করতে পারে। এসব ডিভাইসের ক্যামেরা এবং মাইক্রোফোনের মাধ্যমে আপনার ব্যক্তিগত তথ্য চুরি হতে পারে।

>> আপনি কি প্রায়ই আপনার ফোনের কর্মক্ষমতা উন্নত করতে ব্যাকগ্রাউন্ডে চলমান সমস্ত অ্যাপ বন্ধ করে দেন? ঠিক আছে, এটি আসলে প্রয়োজনীয় নয় এবং এমনকি ভালো চেয়ে বেশি ক্ষতি করতে পারে। সুতরাং এই অভ্যাস ত্যাগ করুন।

>> ফোন চলমান থাকা অবস্থায় প্রায়ই আপডেট চাইতে পারে। এগুলো এড়িয়ে যাবেন না, এতে ফোনের কার্যকারিতা নষ্ট করতে পারে বা ধীর করে দিতে পারে। কারণ, পরের বার আবারো আপনি বিজ্ঞপ্তিটি পাবেন। আপডেটটি ডাউনলোড এবং ইনস্টল করুন।

>> আপনি যখনই আপনার প্রিয় কফি শপে যান তখন বেশি লোভনীয় হলো বিনামূল্যে পাবলিক ওয়াই-ফাই ব্যবহার করার সুযোগ ৷ যাইহোক, এই সুবিধার সঙ্গে কিছু ঝুঁকি আছে। 

>> চার্জ করার সময় আপনার ফোন সাধারণত গরম হয়ে যায়, যা কিছুটা হলেও ঠিক। যাইহোক, যদি এটি খুব গরম হয়ে যায়, এটি আপনার ব্যাটারির স্থায়ী ক্ষতি করতে পারে। তাই, আপনার ফোনটিকে ঠাণ্ডা বা বায়ুচলাচল করে এমন স্থানে চার্জ করার চেষ্টা করুন এবং এটিকে আপনার বালিশের নীচে বা সরাসরি সূর্যের আলোতে রাখা এড়িয়ে চলুন। ৩০% থেকে ৮০% চার্জ সম্পন্ন করুন।

ডেইলি বাংলাদেশ/এস