১৫ শতাংশ দাম বাড়িয়ে বাজারে আসছে আইফোন ১৪

১৫ শতাংশ দাম বাড়িয়ে বাজারে আসছে আইফোন ১৪

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৫৭ ১৩ আগস্ট ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

বছরের মাঝামাঝি সময় থেকে প্রযুক্তি বিশ্বের সবচেয়ে আলোচিত বিষয় হয়ে ওঠে আইফোন! এবার ঠিক তাই হচ্ছে; নতুন আইফোন ১৪ নিয়ে চলছে নানা আলোচনা। বিশেষ করে দাম কেমন হবে, সেটা নিয়ে নানা তথ্য পাওয়া যায়। জানা গেছে, আইফোন ১৪ সিরিজের দাম এই বছর ১৫ শতাংশ বাড়বে।

নতুন সিরিজ নিয়ে আগামী মাসেই উপস্থিত হতে পারে অ্যাপল। এ বছর আইফোন ১৪ সিরিজের অধীনে চারটি মডেল লঞ্চ করবে অ্যাপল। যেগুলো হল – আইফোন ১৪, আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ ম্যাক্স এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স।

সূত্রের দাবি, পূর্ব মডেল আইফোন ১৩ এর তুলনায় এই সিরিজে একাধিক নতুন ফিচার্স রাখতে চলেছে অ্যাপল। যার মধ্যে অন্যতম এটির ক্যামেরা। এই প্রথম আইফোনে ৪৮ মেগাপিক্সেল হাই-রেজোলিউশন প্রাইমারি সেন্সর দেখতে পাবেন গ্রাহকরা। পাশাপাশি এটির প্রো মডেলে মিলবে পরবর্তী প্রজন্মের এ১৬ বায়োনিক প্রসেসর। তবে প্রো ছাড়া বাকি মডেলগুলোতে আইফোন ১৩ এ ব্যবহৃত এ১৫ বায়োনিক প্রসেসরই থাকবে বলে জানা গেছে।

বিশ্লেষক মিং-চি কুও-এর ভবিষ্যদ্বাণী আইফোন ১৪ সিরিজের সাথে আইফোনের দাম বাড়াতে চলেছে অ্যাপেল। এর অর্থ আইফোন ১৪ কেনার ট্যাকের কড়ি একটু বেশি খরচ করতে হবে গ্রাহকদের। 

মিং-চি কুও দাবি করেছেন, আগে একটি আইফোনের দাম যদি ১ হাজার ডলার হয় তাহলে সেটির দাম বেড়ে ১ হাজার ৫০০ ডলার হতে পারে। মুদ্রাস্ফীতির কারণেই এই সিদ্ধান্ত নেবলে মনে করছেন অনেকে। আইফোন ১৪ প্রো এবং প্রো ম্যাক্স লঞ্চ হবে ন্যূনতম ২৫৬ জিবি ইন্টার্নাল স্টোরেজের সঙ্গে। যা ১২৮ জিবি স্ট্যান্ডার্ডের দ্বিগুণ। সবমিলিয়ে আইফোন ১৪ এর বেস মডেল কেনার জন্য অন্তত ১,০৫০-১,০৯৯ ডলার খরচ করতে হবে গ্রাহকদের।

ডেইলি বাংলাদেশ/এনকে

Bulletথাইল্যান্ডে শিশু ডেকেয়ার সেন্টারে এলোপাতাড়ি গুলি, নিহত ৩৪ Bullet৪১ রানে অল আউট করে বাংলাদেশের বিশাল জয় Bulletডিজিটাল নিরাপত্তা নিশ্চিতের উপায় খুঁজে বের করার ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ Bulletজঙ্গি সম্পৃক্ততায় বাড়ি ছেড়ে যাওয়া চারজনসহ ৭ জনকে গ্রেফতার করেছে র‍্যাব Bulletমৌসুমের প্রথম জাহাজ হিসেবে ৭৫০ পর্যটক নিয়ে কক্সবাজার থেকে সেন্টমার্টিন গেল ‘কর্ণফুলী এক্সপ্রেস’ Bulletবিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় ১০৬১ মৃত্যু, শনাক্ত ৩ লাখ ৮৬ হাজার ৭৯৫ জন Bulletটেকনাফে ট্রলারডুবির ঘটনায় আরো দুই নারীর লাশ উদ্ধার করেছে পুলিশ Bulletমধ্যরাত থেকে ২২ দিন সারাদেশে ইলিশ ধরা, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময়ে নিষেধাজ্ঞা শুরু