যে কারো লোকেশন ট্র্যাক করুন এই উপায়ে

যে কারো লোকেশন ট্র্যাক করুন এই উপায়ে

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:০৮ ১৩ আগস্ট ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গুগল ম্যাপ সবার জীবনকেই সহজ করেছে। এর সাহায্যে এক সেকেন্ডেই যে কারো লাইভ লোকেশন ট্র্যাক করা যায়। ফলে যে কোনো সময় আপনার সঙ্গী বা বন্ধুর লোকেশন জানতে পারবেন। বিপদের সময় কাছের মানুষকে রক্ষাও করা যাবে।

কীভাবে গুগল ম্যাপ লাইভ লোকেশন ট্র্যাক করবেন, তা জেনে নেয়া খুবই সহজ। এজন্য আপনার স্মার্টফোনে গুগল ম্যাপ থাকা আবশ্যক। এখন প্রতিটি ফোনে এটি ইনস্টল করাই থাকে। না থাকলে গুগলের প্লে স্টোর থেকে করে নিন।

গুগল ম্যাপ ইনস্টল করার পর করণীয়-

  • এরপর গুগল অ্যাকাউন্টে গিয়ে যার সঙ্গে লোকেশন শেয়ার করতে চান তার লাইভ লোকেশন জি-মেইলের সঙ্গে যুক্ত করুন।
  • এবার গুগল ম্যাপ খুলে প্রোফাইল ফটোতে ক্লিক করুন।
  • সেখান থেকে লাইভ লোকেশন শেয়ার করে নেওয়ার অপশনটি নির্বাচন করুন।
  • লোকেশন শেয়ার করার অনুমতি চাইবে। অনুমতি দিতে শেয়ার অপশনে ক্লিক করুন।
  • এরপর থেকে যেখানেই যান না কেন, যার সঙ্গে লোকেশন শেয়ার করেছেন তিনি আপনার লোকেশন ট্র্যাক করতে পারবে। আপনিও সেই ব্যক্তির লাইভ লোকেশন ট্র্যাক করে জেনে নিতে পারবেন তার অবস্থান।

বর্তমানে গুগল ম্যাপ শুধু আপনাকে রাস্তার খোঁজই দেবে না, সঙ্গে যানজট, ট্রাফিকের খবর দেবে। এছাড়াও কোন রাস্তায় গেলে কতটুকু জ্বালানি দরকার তাও জানা যাবে গুগল ম্যাপে। শর্টকার্ট রাস্তা খুঁজে দিয়ে ব্যবহারকারীর সময় বাঁচায় গুগল ম্যাপ।

ডেইলি বাংলাদেশ/এনকে

Bulletথাইল্যান্ডে শিশু ডেকেয়ার সেন্টারে এলোপাতাড়ি গুলি, নিহত ৩৪ Bullet৪১ রানে অল আউট করে বাংলাদেশের বিশাল জয় Bulletডিজিটাল নিরাপত্তা নিশ্চিতের উপায় খুঁজে বের করার ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ Bulletজঙ্গি সম্পৃক্ততায় বাড়ি ছেড়ে যাওয়া চারজনসহ ৭ জনকে গ্রেফতার করেছে র‍্যাব Bulletমৌসুমের প্রথম জাহাজ হিসেবে ৭৫০ পর্যটক নিয়ে কক্সবাজার থেকে সেন্টমার্টিন গেল ‘কর্ণফুলী এক্সপ্রেস’ Bulletবিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় ১০৬১ মৃত্যু, শনাক্ত ৩ লাখ ৮৬ হাজার ৭৯৫ জন Bulletটেকনাফে ট্রলারডুবির ঘটনায় আরো দুই নারীর লাশ উদ্ধার করেছে পুলিশ Bulletমধ্যরাত থেকে ২২ দিন সারাদেশে ইলিশ ধরা, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময়ে নিষেধাজ্ঞা শুরু