গোপন চ্যাট সংরক্ষণ করা যাবে মেসেঞ্জারে

গোপন চ্যাট সংরক্ষণ করা যাবে মেসেঞ্জারে

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৪৯ ১২ আগস্ট ২০২২   আপডেট: ১৪:৫১ ১২ আগস্ট ২০২২

ফাইল ছবি

ফাইল ছবি

ফেসবুক বা মেসেঞ্জারের কারণে হারহামেশাই নানা ঘটনা ঘটছে। স্ক্রিনশট ফাঁস কিংবা বার্তা সংরক্ষণের কারণে অনেকে বিব্রতবোধ করেন। এবার মেসেঞ্জারে আসছে গোপন বার্তা সংরক্ষণের সুযোগ নিয়ে এসেছে মেটা।

মেসেঞ্জারের মূল প্রতিষ্ঠান মেটা জানিয়েছে, চলতি বছরে শুরুতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুবিধা চালু করে মেসেঞ্জার। ফলে মেসেঞ্জারে বিনিময় করা সব তথ্য প্রেরকের কাছ থেকেই বিশেষ কোডে পরিণত হয়ে প্রাপকের কাছে যায়। এতে অন্য কেউ বার্তাগুলো দেখতে পারেন না।

এন্ড-টু-এন্ড এনক্রিপশনের ফলে ডিভাইস হারিয়ে গেলে মুছে যায় বার্তাগুলোও। এবার গোপন বার্তাগুলো সংরক্ষণ করার উদ্যোগ নিয়েছে ফেসবুক। এ তথ্যগুলো মেসেঞ্জারের পাশাপাশি বিভিন্ন অনলাইন ক্লাউড সেবাতে সংরক্ষণ করা যাবে। তবে সেখানেও বার্তাগুলো নিরাপদ থাকবে।

এ সুবিধা চালু হলে নির্বাচিত ব্যক্তিদের সঙ্গে বার্তা বিনিময়ের সময় ‘সিক্রেট কনভারসেশন’ সুবিধা চালু না করে স্বয়ংক্রিয়ভাবে (বিল্টইন) এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুবিধা মিলবে। নির্দিষ্ট ব্যবহারকারীদের ওপর শিগগিরই এ সুবিধার কার্যকারিতা পরীক্ষা করা হবে।

এদিকে মেসেঞ্জারে ভ্যানিশ মোড সুবিধা ব্যবহার করে পাঠানো বার্তা স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা যায়। অর্থাৎ প্রাপক দেখলেই নির্দিষ্ট সময় পর বার্তা মুছে যাবে। তবে এ জন্য অবশ্যই বার্তা পাঠানোর আগে ভ্যানিশ মোড সুবিধা চালু করতে হবে।

ডেইলি বাংলাদেশ/এনকে

Bulletথাইল্যান্ডে শিশু ডেকেয়ার সেন্টারে এলোপাতাড়ি গুলি, নিহত ৩৪ Bullet৪১ রানে অল আউট করে বাংলাদেশের বিশাল জয় Bulletডিজিটাল নিরাপত্তা নিশ্চিতের উপায় খুঁজে বের করার ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ Bulletজঙ্গি সম্পৃক্ততায় বাড়ি ছেড়ে যাওয়া চারজনসহ ৭ জনকে গ্রেফতার করেছে র‍্যাব Bulletমৌসুমের প্রথম জাহাজ হিসেবে ৭৫০ পর্যটক নিয়ে কক্সবাজার থেকে সেন্টমার্টিন গেল ‘কর্ণফুলী এক্সপ্রেস’ Bulletবিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় ১০৬১ মৃত্যু, শনাক্ত ৩ লাখ ৮৬ হাজার ৭৯৫ জন Bulletটেকনাফে ট্রলারডুবির ঘটনায় আরো দুই নারীর লাশ উদ্ধার করেছে পুলিশ Bulletমধ্যরাত থেকে ২২ দিন সারাদেশে ইলিশ ধরা, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময়ে নিষেধাজ্ঞা শুরু