অনলাইনে থেকেও হোয়াটসঅ্যাপে অফলাইন দেখাবেন যেভাবে

অনলাইনে থেকেও হোয়াটসঅ্যাপে অফলাইন দেখাবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:০৯ ২০ জুন ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

হোয়াটসঅ্যাপে আপনি কারো সঙ্গে চ্যাটিং চালিয়ে অনলাইন স্ট্যাটাস দেখে নিতে পারেন যে কেউ। তবে নতুন ফিচারের ফলে কেউ জানতে পারবেন না আপনি অনলাইনে আছেন। এছাড়াও নির্দিষ্ট ব্যবহারকারীর কাছ থেকে নিজের প্রোফাইল ছবি গোপন রাখতে পারবেন।

এরই মধ্যে ফেসবুক, টেলিগ্রামের মতো মেসেজিং অ্যাপে এই ধরনের প্রাইভেসি ফিচার দেওয়া হয়েছে। গোপনীয়তার হিসেবে এখনো হোয়াটসঅ্যাপ থেকে অনেকটাই এগিয়ে টেলিগ্রাম ও সিনগ্যাল অ্যাপসগুলো। তবে থেমে থাকতে রাজি নয় হোয়াটসঅ্যাপও।

একের পর এক প্রাইভেসি ফিচার নিয়ে এসে প্রতিযোগীদের ধরাশায়ী করতে চাইছে জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ। প্রোফাইল ছবি ও লাস্ট সিন স্ট্যাটাস লুকিয়ে রাখার ফিচার নিয়ে হাজির হয়েছিল হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপ ওপেন করে Settings থেকে এই কাজ করা যাবে। Settings থেকে সিলেক্ট করুন Account > Privacy। এবার যে যে তথ্য লুকিয়ে রাখতে চান সেগুলি সিলেক্ট করে My contacts except … সিলেক্ট করুন।

এখানে আপনি যে যে ব্যক্তির কাছ থেকে নিজের তথ্য গোন রাখতে চান সেই নম্বরগুলো সিলেক্ট করে নিন। এই ক্ষেত্রে আপনি সেই সব ব্যক্তির, লাস্ট সিন ও অনলাইন স্ট্যাটাস দেখতে পাবেন না। এই বিষয়টি জেনে রাখা প্রয়োজন।

নতুন এই ফিচার এনেবল করলে হোয়াটসঅ্যাপে চ্যাট করার সময় আপনাকে অনলাইন দেখাবে না। অর্থাৎ আপনি হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন কিনা তা জানতে পারবেন না অন্য কোন ব্যক্তি।

ডেইলি বাংলাদেশ/এনকে