ইলন মাস্ককে ঠেকাতে টুইটারের ‘পয়জন পিল’ নীতি

ইলন মাস্ককে ঠেকাতে টুইটারের ‘পয়জন পিল’ নীতি

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৪৮ ১৭ এপ্রিল ২০২২   আপডেট: ১৭:১৯ ১৭ এপ্রিল ২০২২

ছবি: ইলন মাস্ক

ছবি: ইলন মাস্ক

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারকে কেনার প্রস্তাব দিয়ে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছেন টেসলা প্রধান ইলন মাস্ক। এদিকে মাস্ককে টেক্কা দিয়ে সাইটটিকে বগলদাবা করার আগ্রহ দেখিয়েছে থমাস ব্রাভো নামে অন্য একটি প্রযুক্তি প্রতিষ্ঠান। কিন্তু বিশাল অংকের অর্থের বিনিময়েও টুইটারের মালিকানা হাতছাড়া করতে নারাজ প্রতিষ্ঠানটির সভাসদগণ। 

তাই কোম্পানিটির অধিগ্রহণ ঠেকাতে একটি বিশেষ নীতি গ্রহণ করেছে টুইটার। ‘পয়জন পিল’ নামে পরিচিত এই নীতি ইলন মাস্কের টুইটারকে কিনে ফেলার আশঙ্কা থেকে প্রতিষ্ঠানটিকে সুরক্ষা দেবে।

শুক্রবার এই নীতি সংক্রান্ত একটি বিবৃতি প্রকাশ করে টুইটার। শেয়ারহোল্ডাররা কী পরিমাণ শেয়ারের মালিক হতে পারবেন তা নিয়ন্ত্রণ করবে এই নীতি। কোনো শেয়ারহোল্ডার যদি পূর্ব অনুমোদন ছাড়া কোম্পানিটির ১৫ শতাংশ মালিকানা অর্জন করে তাহলে তা এক বছরের বেশি কার্যকর হবে হবে না। পরিকল্পনা অনুযায়ী, কেউ যদি খোলা বাজার থেকে শেয়ার কেনার মাধ্যমে টুইটারের নিয়ন্ত্রণ নেয় তাহলে তাকে সব শেয়ারহোল্ডারকে উপযুক্ত নিয়ন্ত্রণ প্রিমিয়াম প্রদান করতে হবে।

আরো পড়ুন>> মিয়ানমারে ১৬০০ কারাবন্দিকে মুক্তি দিচ্ছে জান্তা সরকার

বিবৃতিতে টুইটার জানায়, এই পরিকল্পনা বোর্ডকে অধিগ্রহণে ইচ্ছুক পার্টিগুলোর সঙ্গে আলোচনা বা অধিগ্রহণের প্রস্তাব গ্রহণ করা থেকে বিরত রাখবে না, যদি বোর্ড মনে করে সেই প্রস্তাব টুইটার এবং এর শেয়ারহোল্ডারদের স্বার্থের জন্য মঙ্গলজনক।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তি জানান, এই পরিকল্পনাটি গ্রহণের মাধ্যমে ভাবার জন্য সময় নিচ্ছে টুইটার। কোনো প্রস্তাব যাচাই এবং আলোচনা করার জন্য সময় চায় বোর্ড। এমনকি অধিগ্রহণের প্রস্তাব গ্রহণ করাও হতে পারে বলে জানান সেই ব্যক্তি।

সূত্র: রয়টার্স

ডেইলি বাংলাদেশ/এনকে/মাহাদী