ভিন্ন রকমের স্মার্টওয়াচ আনছে ফেসবুক

ভিন্ন রকমের স্মার্টওয়াচ আনছে ফেসবুক

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৫৫ ১৬ জানুয়ারি ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

জনপ্রিয় মাধ্যম ফেসবুক এবার প্রযুক্তির অন্যতম আবিষ্কার স্মার্টওয়াচ আনতে চলেছে। ভিআর হেডসেটের পর এই পণ্যটি এনে নিজেদের প্রযুক্তি মার্কেট আরও বড় করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

জানা গেছে, খুব শিগগিরই বেশ বড়সড় সারপ্রাইজ নিয়ে হাজির হচ্ছে মার্ক জুকারবার্গের সংস্থা। একইসঙ্গে জোড়া স্মার্টওয়াচ বাজারে আনবে তারা। দুটি ভিন্ন লুকে আসবে স্মার্টওয়াচগুলো। এগুলো বাজারের অন্যান্য স্মার্টওয়াচের চেয়ে বেশ আলাদা হবে।

স্মার্টওয়াচ দুটি প্রকাশ্যে আনার পেটেন্ট পেয়েছে ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অর্গানাইজেশন। স্মার্টওয়াচগুলোর একটির ডায়াল হবে আয়তাকার। অন্যটির ডায়াল থাকবে বৃত্তাকার। আয়তাকার স্মার্টওয়াচের ডিসপ্লেটি খোলা যাবে। আর বৃত্তাকার স্মার্টওয়াচটিতে থাকবে তিনটি ক্যামেরা লেন্স। সেগুলো নিজের সুবিধা মতো রোটেট করে নেয়া যাবে।

স্মার্টওয়াচ দুটিতে হার্ট-রেট ট্র্যাকিং, স্পেপ-কাউন্টিং-সহ ফিটনেস সংক্রান্ত সব ফিচার থাকবে। এমনকি পৃথিবীর যে কোনো প্রান্তে দাঁড়িয়ে মেপে নিতে পারবেন শরীরের তাপমাত্রাও। যা করোনাকালে অত্যন্ত জরুরি একটি ফিচার।

সাধারণত স্মার্টফোনের ট্রিপল ক্যামেরার মতো করেই ব্যবহার করা যাবে এই ক্যামেরা। এর মধ্যে থাকবে একটি মূল টেলিফটো লেন্স, একটি আলট্রা ওয়াইড লেন্স এবং একটি যুম লেন্স। রিপোর্টে আরও জানা গিয়েছে, ভারচুয়াল রিয়ালিটি (VR) এবং অগমেন্টেড রিয়ালিটি (AR) সিস্টেমও সাপোর্ট করবে। পরবর্তীতে যে AR হেডসেট বাজারে আসবে, তার সঙ্গেও ব্যবহার করা যাবে এই স্মার্টওয়াচটি।

বিশ্ব বাজারে ফেসবুকের এই দুটি পণ্য কবে আসবে তা জানা যায়নি। এমনকি দাম সম্পর্কেও কোনো ধারণা পাওয়া যায়নি।

ডেইলি বাংলাদেশ/এনকে