আপনার কল রেকর্ড করছে কি-না বুঝবেন যেভাবে

আপনার কল রেকর্ড করছে কি-না বুঝবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২২:৫৯ ১২ অক্টোবর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

কল রেকর্ড ফাঁসের ঘটনার কথা হারহামেশাই শোনা যায়। আজকাল কল রেকর্ডিং এর মাধ্যমে যে কাউকে সহজেই বিপদে ঠেলে দেওয়া সহজ! তবে কিছু বিষয় মাথায় রাখলে কল রেকর্ডের বিষয়টি বুঝতে পারা সম্ভব। 

যদি আপনার ভয়েস কল করার সময় মনে হয়ে যে, কয়েক সেকেন্ড বা মিনিটের জন্য একটি বিপ এর মত শব্দ শুনতে পাচ্ছেন তবে আপনাকে বুঝতে হবে যে আপনার কল রেকর্ড করা হচ্ছে। ভয়েস কলের শুরুতে বা মাঝে-মাঝে বিপের মত শব্দ হয় তখন সবসময় কল রেকর্ডিংয়ের সম্ভাবনা থাকে।

কোনো কল রেকর্ড করা হচ্ছে কিনা তা জানার আরেকটি উপায় হলো আপনি যদি কাউকে কল করে থাকেন এবং সে আপনার কলটি স্পিকারে রেখে দেয় তবে ধারণা করতে পারেন আপনার কলটি রেকর্ড করা হচ্ছে।

পাশাপাশি আপনি যদি কাউকে কল করে থাকেন এবং সেই সময় আপনি যদি অন্যরকম শব্দ পেয়ে থাকেন, তবেও আপনার কল রেকর্ড হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এই অবস্থায় অনেক সময় আপনি মাঝে মাঝে অপ্রত্যাশিত শব্দ পেতে পারেন। তাই কল করার সময় ছোট ছোট বিষয়গুলোতে মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ।

তবে অনলাইন কিছু এমন অ্যাপ রয়েছে, যেখানে বিপ শব্দ ছাড়াও কল রেকর্ড করা যায়। মনে রাখবেন অতি স্পর্শকাতর বিষয়ে কারো সঙ্গে ফোনে আলাপ করবেন না। কারণ প্রযুক্তির এত উন্নতি হয়েছে যে কেউ চাইলে সহজেই ফোন কল রেকর্ড করতে পারে।  

ডেইলি বাংলাদেশ/এনকে