আইফোন থেকে ছাত্রীর নগ্ন ছবি-ভিডিও ফেসবুকে পোস্ট, মোটা অঙ্কের ক্ষতিপূরণ গুনলো অ্যাপল

আইফোন থেকে ছাত্রীর নগ্ন ছবি-ভিডিও ফেসবুকে পোস্ট, মোটা অঙ্কের ক্ষতিপূরণ গুনলো অ্যাপল

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:০৯ ৮ জুন ২০২১   আপডেট: ২০:৫৪ ৮ জুন ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

ফোন ঠিক করতে অ্যাপলের সার্ভিস সেন্টারে নিজের আইফোন দিয়েছিলেন এক ছাত্রী। ফোন ঠিক করে দিলেও ওই ছাত্রীর ফোন থেকে তার নগ্ন ছবি তারই ফেসবুকে পোস্ট করে সার্ভিস সেন্টারের দুই টেকনিশিয়ান। ওই ঘটনা জানাজানি হওয়ার পর ওই ছাত্রীকে কোটি কোটি ডলারের আর্থিক ক্ষতিপূরণ দিতে বাধ্য হয়েছে টেক জায়ান্ট এই সংস্থাটি।

ব্রিটিশ গণমাধ্যম দ্য টেলিগ্রাফ’র এক প্রতিবেদনে জানা গেছে, ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের ওরেগনের বাসিন্দা এক বিশ্ববিদ্যালয়ের ছাত্রী তার আইফোনটি সারানোর জন্য অ্যাপলের  সার্ভিস সেন্টারে দিয়েছিলেন। সেখানের দুই টেকনিশিয়ান ছাত্রীর ১০টি নগ্ন ছবি ও একটি ভিডিও ফেসবুকে পোস্ট করে। ক্যাপশনসহ এমনভাবেই পোস্টটি করা হয় যাতে মনে মেয়েটি নিজেই ঐ পোস্ট করেছে। ব্যাপার জানাজানি হতেই পোস্ট ডিলিটও করে দেয়া হয়।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ঘটনার জেরে ‘মানসিক ক্ষতি’র অভিযোগে অ্যাপলের বিরুদ্ধে আদালতে ৫০ লাখ মার্কিন ডলারের ক্ষতিপূরণের দাবি করেন ওই ছাত্রী।

অবশেষে ২০১৬ সালের ঐ ঘটনার পরিপ্রেক্ষিতে করা মামলার রায় দেয় আদালত। অ্যাপলের পক্ষ থেকে মাল্টি মিলিয়ন ডলার ক্ষতিপূরণও দেয়া হয়েছে বলে জানানো হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৪২ কোটি টাকা।

তবে বিষয়টি স্বীকার করলেও ‘ব্যবসায়িক ক্ষতি’ এড়াতে ক্ষতিপূরণের অঙ্ক এবং ছাত্রীর নাম-পরিচয় গোপন রেখেছে অ্যাপল। তবে দোষী কর্মীদের চাকরি থেকে ছাঁটাই করা হয়েছে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ