১৫টি নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে ‘আইওএস ১৫’

১৫টি নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে ‘আইওএস ১৫’

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:০৪ ৮ জুন ২০২১   আপডেট: ১৬:০৭ ৮ জুন ২০২১

আইওএস ১৫ ডিভাইসের ফেসটাইম এখন অ্যান্ড্রয়েড, উইন্ডোজে। ছবি: সংগৃহীত

আইওএস ১৫ ডিভাইসের ফেসটাইম এখন অ্যান্ড্রয়েড, উইন্ডোজে। ছবি: সংগৃহীত

প্রযুক্তি বিশ্বে প্রতিবছরই অন্যতম আকর্ষণ হয়ে বাজা‌রে আসে আইফোন। অ্যাপলপ্রেমীরা নতুন আইফোনের জন্য অপেক্ষা করে থাকেন সবসময়। কী ফিচার থাকছে, কেমন হবে সাইন্ড, ডিজাইন এবং ক্যামেরা। প্রতি বছর আইফোনের অপারেটিং সিস্টেম, আইওএস এর জন্য নতুন সফটওয়্যার ভার্সন নিয়ে আসে অ্যাপল। এই বছর আইওএস ১৫ নিয়ে হাজির হয়েছে আইফোন নির্মাতা। যেখানে থাকছে নানা আকর্ষণীয় ফিচার্স রয়েছে। 

ফেসটাইম, নোটিফিকেশন, আইমেসেজ, ফোকাস ফিচার, ফটো, সার্চ, ওয়ালেট, ম্যাপ ওয়েদার ফিচারক্ষেত্রে যেমন বদল এসেছে, তেমনই আরও অনেক নতুন ফিচার যুক্ত হয়েছে। এই নতুন আইপ্যাডের ফেসটাইমে অডিও এবং ভয়েস আইসোলেশন ফিচার্স রয়েছে। ফেসটাইমে গান ও ভিডিও শেয়ার করা যাবে। এছাড়া আইপ্যাড আইওএস ১৫ ব্যবহারকারীরা একটি লিঙ্কের মাধ্যমে ফেসটাইমে যুক্ত করতে পারবেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদেরও। 

আইপ্যাডওএস ১৫-এর হোমস্ক্রিন গ্রাহকদের ব্যবহারের জন্য আরও সুবিধাযুক্ত হচ্ছে। আইফোনের মতোই আইপ্যাডেও এবার থেকে থাকছে অ্যাপ লাইব্রেরি। আইওএস ১৫-এর মাধ্যমে সহজেই একইসঙ্গে নানা কাজ করা সম্ভব হবে। ফেসটাইমে শেয়ারপ্লে নামে একটি নতুন ফিচার যুক্ত করা হয়েছে। এর ফলে গ্রুপ কলে স্ক্রিন শেয়ারিং, এমনকি গেইমিংও শেয়ার করা সম্ভব হবে।

ফেসটাইম ফিচারটি অনেকটা জুম কলের মতো কাজ করে। এখানেও জুমের মতো মিটিংয়ের লিংক তৈরি করে তা অন্যদের সঙ্গে শেয়ার করা যাবে। লিংকে ক্লিক করে ফেসটাইম কলে যুক্ত হতে পারবেন অ্যান্ড্রয়েড ও উইন্ডোজ ব্যবহারকারীরাও। আগে এ ক্ষেত্রে শুধু আইম্যাক ও আইফোন থেকে এই কলে যুক্ত হওয়া যেত।

উন্মোচন অনুষ্ঠানে অ্যাপল একগুচ্ছ নতুন সংস্করণ বাজারে আনার ঘোষণা দেয়। তারা ফেসটাইমকে আরও সহজ, আরও বেশি মানুষের কাছে এবং আরও বাস্তবভিত্তিক করে তুলতে চায়। সে কারণেই এমন পরিবর্তন আনা হয়েছে।

আইওএস ১৫-এর ক্ষেত্রে জানানো হয়েছে, টেক্সট নোটিফিকেশনে কনট্যাক্ট তালিকায় থাকা ব্যক্তিদের ছবি দেখা যাবে। এছাড়া অ্যাপ আইকন আগের চেয়ে বড় হবে। আইওএস ১৫-এর মেসেজে স্টেটাস আপডেটের ক্ষেত্রে যদি ‘ডু নট ডিস্টার্ব’ মোড অন থাকে, তাহলে অন্যরা সেটা দেখতে পাবেন। অ্যাপলের এই নতুন ডিভাইসে মেসেজে যদি কেউ ছবি শেয়ার করেন, তাহলে সেই ছবি ফটো গ্যালারি ও মেমোরিতে থেকে যাবে। 

এছাড়া অফলাইনেও কাজ করতে পারবে এটি। অ্যাপলের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, আইওএস ১৫-এ এয়ারপড আরও উন্নত সংস্করণের হচ্ছে। এতে থাকছে ‘কনভারসেশন বুস্ট’ ফিচার, যার মাধ্যমে শ্রবণশক্তি কম, এমন ব্যক্তিদের অন্যদের কথা শোনার ক্ষেত্রে সুবিধা হবে। এয়ারপডের মাধ্যমে অন্যান্য গুরুত্বপূর্ণ নোটিফিকেশনও দেখা যাবে। ইন্টারনেট সংযোগ ছাড়াই সিরি-র মাধ্যমে দ্রুত অডিও অন-ডিভাইসের সুবিধা পাওয়া যাবে।

অ্যাপলের এই ভার্চুয়াল অনুষ্ঠানেই ঘোষণা করা হয়েছে, ওয়ালেট অ্যাপ আপডেট করা হচ্ছে। এর ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের বিমানবন্দরগুলোতে আইফোনকেই ডিজিটাল পরিচয়পত্র হিসেবে ব্যবহার করা যাবে। এটি বন্ধ বা হারিয়ে গেলেও সনাক্ত করতে পারবেন আপনি।  ফেলা এমন একটি ডিভাইস সনাক্ত করতে সহায়তা করার জন্য নতুন দক্ষতার পরিচয় দেয় 

ডেইলি বাংলাদেশ/কেএসকে