ভ্যাকসিন নিলেই তথ্য থাকবে অ্যাপে

ভ্যাকসিন নিলেই তথ্য থাকবে অ্যাপে

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:২৯ ১৯ জানুয়ারি ২০২১   আপডেট: ১৮:১৩ ১৯ জানুয়ারি ২০২১

ভ্যাকসিন নেয়ার তথ্য থাকবে অ্যাপে। ফাইল ছবি

ভ্যাকসিন নেয়ার তথ্য থাকবে অ্যাপে। ফাইল ছবি

করোনাভাইরাস মহামারির শুরুতেই সবাইকে সতর্ক করা হয়েছিল যে টিকা তৈরি করতে অনেক বছর সময় লেগে যায়। অথচ সদ্য বিদায় নেয়া বছর থেকেই কয়েকটি দেশে কোভিড-১৯ এর টিকা দেয়া শুরু হয়ে গেছে।

মাইক্রোসফট, ওরাকল ও সেলসফোর্স—এ তিনটি প্রতিষ্ঠান একটি ডেটাবেস তৈরির উদ্যোগ নিয়েছে। যেখানে যারা টিকা নিয়েছেন তাদের বিভিন্ন তথ্য থাকবে।

তিন প্রতিষ্ঠানের এই উদ্যোগের নাম দেয়া হয়েছে ‘ভ্যাক্সিনেশন ক্রেডেনশিয়াল ইনিশিয়েটিভ’ (ভিসিআই)। এর আওতায় অ্যাপ তৈরি করা হবে, যার নাম ‘হেলথ ওয়ালেট’। এতে ভ্যাকসিন নেয়ার ভেরিফাইড তথ্য থাকবে।

অ্যাপটিতে টিকা নেয়া ব্যক্তিদের নাম ও পরিচয় থাকবে। জীবনকে ধীরে ধীরে স্বাভাবিক করতে এই অ্যাপে রাখা তথ্য কাজে আসবে। যেমন কর্মক্ষেত্র, স্কুল ও ভ্রমণে যেতে এই তথ্য দেখানোর প্রয়োজন পড়বে।

যাদের স্মার্টফোন নেই তাদেরকে কিউআর কোড স্ক্যানসহ একটি পেপার দেয়া হবে। তবে যারা টিকা নেননি বা এখনও নিতে পারেননি তারা বৈষম্যের শিকার হবেন বলে সতর্ক করেছে মানবাধিকার সংস্থাগুলো।

এরই মধ্যে যুক্তরাজ্যে ভ্যাকসিন নেয়া রোগীদের মেডিকেল রেকর্ড রাখার কাজ শুরু হয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রে তৈরি করা হয়েছে ইমিউনিজেশন ইনফরমেশন সিস্টেম (আইআইএস)।

ডেইলি বাংলাদেশ/এনকে/টিআরএইচ