প্লে-স্টোর থেকে তিন জনপ্রিয় অ্যাপ মুছল গুগল

প্লে-স্টোর থেকে তিন জনপ্রিয় অ্যাপ মুছল গুগল

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৩৬ ২৬ অক্টোবর ২০২০   আপডেট: ১৩:৩৬ ২৬ অক্টোবর ২০২০

প্লে-স্টোর থেকে তিন জনপ্রিয় অ্যাপ মুছল গুগল -ফাইল ছবি।

প্লে-স্টোর থেকে তিন জনপ্রিয় অ্যাপ মুছল গুগল -ফাইল ছবি।

শিশুদের তথ্যের নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠায় তিনটি অ্যাপের ব্যাপারে কঠোর সিদ্ধান্ত নিয়েছে গুগল। হাতে প্রমাণ পাওয়ার পরই প্লে-স্টোর থেকে প্রশ্নবিদ্ধ তিনটি অ্যাপ মুছে ফেলেছে বিশ্বের সর্ববৃহৎ এ প্রযুক্তি প্রতিষ্ঠানটি। 

মুছে ফেলা তিনটি অ্যাপ princess salon, number coloring cats &cosplay শিশুদের কাছে বেশ জনপ্রিয়। স্মার্টফোন হাতে নিলেই শিশুরা অ্যাপটি ব্যবহার করে থাকে। করোনাভাইরাসের কারণে লকডাউনে থাকা দেশের শিশুরা এ তিন অ্যাপ বেশি ব্যবহার করেছে। 

সংবাদ মাধ্যম জানায়, তিন অ্যাপের বিরুদ্ধে শিশুদের তথ্য সংরক্ষণ করে রাখার অভিযোগ উঠে। এতে শিশুদের তথ্য নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠায় প্লে- স্টোর থেকে মুছে দিয়েছে গুগল। 

এর আগেও বেশ কিছু অ্যাপের ক্ষেত্র সুরক্ষা নিয়ে প্রশ্ন ওঠায় সেগুলোকে প্লে-স্টোর থেকে সরিয়ে দিয়েছে গুগল। মূলত শিশুদের তথ্য চুরি করার কারণেই তাদের পক্ষ থেকে এ পদক্ষেপ নেয়া হয়েছে। 

প্রযুক্তি বিশেষজ্ঞরা জানান, এসব অ্যাপের বিরুদ্ধে সংরক্ষণে থাকা তথ্য নো থার্ড পার্টির কাছে বিক্রি করছিল বলে অভিযোগ উঠেছিল। অভিযোগের পর গবেষণা করে অ্যাপগুলোর বিরুদ্ধে তথ্য বিক্রির একাধিক প্রমাণ মিলেছে। 

এদিকে অ্যাপগুলো থেকে কীভাবে তথ্য চুরি হচ্ছিল বা কারা চুরির সঙ্গে জড়িত তা সম্পর্কে জানা যায়নি। তবে তথ্য হাতিয়ে নেয়ার প্রমাণ হাতে পেয়েই অ্যাপগুলো মুছে ফেলল গুগল।

ডেইলি বাংলাদেশ/এমকেএ