বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের নিবন্ধন শুরু

বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের নিবন্ধন শুরু

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:০৭ ২১ সেপ্টেম্বর ২০২০  

বাংলাদেশ রোবট অলিম্পিয়াড শুরু হচ্ছে নতুন নিয়মে। ছবি: সংগৃহীত

বাংলাদেশ রোবট অলিম্পিয়াড শুরু হচ্ছে নতুন নিয়মে। ছবি: সংগৃহীত

করোনা পরিস্থিতির কারণে ‘বাংলাদেশ রোবট অলিম্পিয়াড-২০২০’ অনলাইনেই অনুষ্ঠিত হবে। এরইমধ্যে এ আয়োজনের নিবন্ধন শুরু হয়েছে। এবার নিবন্ধন চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের ফেসবুক পেইজে লাইভে নিবন্ধন শুরুর ঘোষণা করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান। এসময় বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল আয়োজনের বিস্তারিত জানান।

চলতি বছরে জাতীয় পর্বে মোট ৪ ধরণের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে- রোবট গ্যাদারিং, ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি, রোবটিক বুদ্ধি (কুইজ প্রতিযোগিতা)। প্রতিটি প্রতিযোগিতা জুনিয়র এবং চ্যালেঞ্জ (সিনিয়র)-এই দুইটি ভাগে বিভক্ত থাকবে।

রোবট গ্যাদারিং ও রোবটিক বুদ্ধি একক প্রতিযোগিতা এবং ক্রিয়েটিভ ক্যাটাগরি ও রোবট ইন মুভি দলগত প্রতিযোগিতা। এর মধ্যে শুধুমাত্র কুইজ প্রতিযোগিতাটি বাংলাদেশ রোবট অলিম্পিয়াড অংশের জন্য আয়োজিত হবে। অন্য তিনটি প্রতিযোগিতা দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিতব্য ২২তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের দল গঠনের জন্য আন্তর্জাতিক পর্বের নিয়ম অনুসারে অনুষ্ঠিত হবে।

এবারের এই আয়োজন করেছে তথ্যপ্রযুক্তি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক। রোবট অলিম্পিয়াডের নিবন্ধন করা যাবে এই ঠিকানায়- https://www.bdro.org/

ডেইলি বাংলাদেশ/এনকে