রক্ত সঞ্চালন যথাযথ রাখতে চাইলে

রক্ত সঞ্চালন যথাযথ রাখতে চাইলে

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:০৮ ১২ আগস্ট ২০২২   আপডেট: ১৬:১২ ১২ আগস্ট ২০২২

ফাইল ছবি

ফাইল ছবি

শরীরকে সুস্থ রাখতে হলে এক জায়গায় অনেকক্ষণ চুপ করে বসে থাকা যাবে না। রক্ত সঞ্চালন যথাযথ থাকলেই শরীর ভালো থাকবে। আর রক্ত সঞ্চালন যথাযথ রাখতে গেলে বডি মুভমেন্ট খুবই জরুরি। শরীরের সুস্থতার জন্য কাজের  ফাঁকে ফাঁকে যা করতে পারেন-

>> হাঁটলে শরীরে হ্যাপি হরমোন ক্ষরণ হয়। এতে শান্তি অনুভব হয়। সুতরাং কাজের ফাঁকে ফাঁকে চেয়ার ছেড়ে উঠে দাঁড়ান এবং একটু হাঁটুন।

>>সুস্থ থাকতে নিয়মিত প্লাঙ্ক ব্যায়াম করা খুব দরকার। এতে পিঠের ব্যথা কমে। মেরুদণ্ড ভালো রাখে। পায়ের আঙুলে হাত ছোঁয়ানোর এক মিনিটের এই জরুরি ব্যায়ামটি দুই থেকে চার বার করলেই যথেষ্ট।

>>স্ট্রেচিং হলো অন্যতম ইজি-টু-ফলো ব্যায়াম। লো-ইনটেনসিটি ব্যায়াম এটি। রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখার ক্ষেত্রে খুবই কার্যকরী এই ব্যায়াম।  

এছাড়া, প্রতিদিনের রুটিনে যোগব্যায়াম রাখাটা জরুরি। এর উপর যদি আবার কর্মজগতের সূত্রে কাউকে এই ভাবে লাইফস্টাইল ডিজিজের প্রকোপে পড়তে হয়, তবে তার থেকে বাঁচার অন্যতম উপায় হলো যোগ ব্যায়াম। 

ডেইলি বাংলাদেশ/এস

Bulletথাইল্যান্ডে শিশু ডেকেয়ার সেন্টারে এলোপাতাড়ি গুলি, নিহত ৩৪ Bullet৪১ রানে অল আউট করে বাংলাদেশের বিশাল জয় Bulletডিজিটাল নিরাপত্তা নিশ্চিতের উপায় খুঁজে বের করার ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ Bulletজঙ্গি সম্পৃক্ততায় বাড়ি ছেড়ে যাওয়া চারজনসহ ৭ জনকে গ্রেফতার করেছে র‍্যাব Bulletমৌসুমের প্রথম জাহাজ হিসেবে ৭৫০ পর্যটক নিয়ে কক্সবাজার থেকে সেন্টমার্টিন গেল ‘কর্ণফুলী এক্সপ্রেস’ Bulletবিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় ১০৬১ মৃত্যু, শনাক্ত ৩ লাখ ৮৬ হাজার ৭৯৫ জন Bulletটেকনাফে ট্রলারডুবির ঘটনায় আরো দুই নারীর লাশ উদ্ধার করেছে পুলিশ Bulletমধ্যরাত থেকে ২২ দিন সারাদেশে ইলিশ ধরা, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময়ে নিষেধাজ্ঞা শুরু