যেসব রোগীদের কাঁঠাল খাওয়া নিষেধ

যেসব রোগীদের কাঁঠাল খাওয়া নিষেধ

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৪০ ২৫ জুন ২০২২  

কাঁঠাল। ছবি: সংগৃহীত

কাঁঠাল। ছবি: সংগৃহীত

ডায়াবেটিস রোগীদের অনেক সময় অনেক খাবার এড়িয়ে চলতে হয়। বিশেষত মিষ্টি জাতীয় খাবার ও ফলমূল খেতে হয় অনেক নিয়ম মেনে। গরমকালে বাঙালির অত্যন্ত পছন্দের একটি ফল কাঁঠাল। কিন্তু ডায়াবেটিস রোগীরা কি কাঁঠাল খেতে পারেন? কী বলছেন বিশেষজ্ঞরা?

কোনো খাবারে দেহে শর্করার মাত্রা কতটা বৃদ্ধি পায়, পুষ্টিবিদরা তা মাপেন মূলত গ্লাইসেমিক সূচকের মাধ্যমে। বিশেষজ্ঞরা বলছেন, ১০০-র মধ্যে কাঁঠালের গ্লাইসেমিক সূচকের মান প্রায় ৫০ থেকে ৬০। অর্থাৎ কাঁঠালের গ্লাইসেমিক সূচক মাঝারি। পাশাপাশি কাঁঠালে থাকে প্রচুর পরিমাণ ফাইবার, যা পাচন প্রক্রিয়ার গতি কমিয়ে দেয় ফলে আচমকা রক্তের শর্করার মাত্রা বেড়ে যাওয়ায় আশঙ্কা কমে। সব মিলিয়ে ডায়াবেটিস রোগীরা অল্প পরিমাণে কাঁঠাল খেতে পারেন। তবে সবার রোগের তীব্রতা সমান নয়, তাই কাঁঠাল যদি খেতেই হয়, তবে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে খাওয়াই বাঞ্ছনীয়।

পাশাপাশি বিশেষজ্ঞরা বলছেন, যাদের অ্যালার্জির সমস্যা রয়েছে, তাদের এই ফল এড়িয়ে চলাই শ্রেয়। বিশেষ কিছু ক্ষেত্রে কাঁঠালের প্রতিক্রিয়ায় রক্ত জমাট বেঁধে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে। কিডনির সমস্যা থাকলেও খাওয়া চলবে না কাঁঠাল। কারণ কাঁঠাল রক্তে পটাশিয়ামের মাত্রা বাড়িয়ে দিতে পারে।

ডেইলি বাংলাদেশ/এএ