প্রস্রাবের পরও ফোঁটা ফোঁটা মূত্রপাত হয়? উপেক্ষা করলেই বিপদ

প্রস্রাবের পরও ফোঁটা ফোঁটা মূত্রপাত হয়? উপেক্ষা করলেই বিপদ

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:১৯ ২১ জুন ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

অনেক সময় দেখা যায় প্রস্রাব হয়ে যাওয়ার পরেও কয়েক বিন্দু মুত্রত্যাগ হতেই থাকে। এই সমস্যাটি বহু মানুষেরই হয়ে থাকে। চিকিৎসকরা বলছেন, বয়স ও স্বাস্থ্য নির্বিশেষে বহু পুরুষেরই এই সমস্যা দেখা যায়। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একে বলে টার্মিনাল ড্রিপিং।

তবে বেশিরভাগ ক্ষেত্রেই বিষয়টি স্বাভাবিক হলেও। কিছু ক্ষেত্রে এই সমস্যাটি বড় বিপদ ডেকে আনতে পারে।

মূল প্রস্রাবের পর অনিয়ন্ত্রিত ভাবে আবার কিছুটা প্রস্রাব বেরিয়ে আসা টার্মিনাল ড্রিপিং-এর তুলনায় আলাদা। একে বলে পোস্ট মিকচুরিশন ড্রিবলিং বা পিএমডি। মূত্রথলি থেকে শিশ্নমুখ পর্যন্ত যে নালি থাকে তাকে ইউরেথ্রা বলে।

এই রোগে সেই ইউরেথ্রার মধ্যে কিছু পরিমাণ মূত্র জমা হয়ে থাকে। প্রস্রাবের শেষে সেই মূত্রই বের হয়ে আসে ও ফোঁটা ফোঁটা করে পড়তে থাকে।

সম্প্রতি একটি পরিসংখ্যান থেকে জানা গিয়েছে, প্রাপ্ত বয়স্ক প্রায় ১৭.১ শতাংশ পুরুষ এই রোগে আক্রান্ত। বয়স বাড়ার সঙ্গে এই সমস্যা বাড়তে থাকে।

বিশেষজ্ঞরা বলছেন, এই সমস্যা কিছু কিছু ক্ষেত্রে প্রস্টেট ও স্নায়ুর সমস্যার ইঙ্গিতও হতে পারে। সেই কারণেই সমস্যা দেখা দিলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

ডেইলি বাংলাদেশ/এএ


Bulletথাইল্যান্ডে শিশু ডেকেয়ার সেন্টারে এলোপাতাড়ি গুলি, নিহত ৩৪ Bullet৪১ রানে অল আউট করে বাংলাদেশের বিশাল জয় Bulletডিজিটাল নিরাপত্তা নিশ্চিতের উপায় খুঁজে বের করার ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ Bulletজঙ্গি সম্পৃক্ততায় বাড়ি ছেড়ে যাওয়া চারজনসহ ৭ জনকে গ্রেফতার করেছে র‍্যাব Bulletমৌসুমের প্রথম জাহাজ হিসেবে ৭৫০ পর্যটক নিয়ে কক্সবাজার থেকে সেন্টমার্টিন গেল ‘কর্ণফুলী এক্সপ্রেস’ Bulletবিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় ১০৬১ মৃত্যু, শনাক্ত ৩ লাখ ৮৬ হাজার ৭৯৫ জন Bulletটেকনাফে ট্রলারডুবির ঘটনায় আরো দুই নারীর লাশ উদ্ধার করেছে পুলিশ Bulletমধ্যরাত থেকে ২২ দিন সারাদেশে ইলিশ ধরা, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময়ে নিষেধাজ্ঞা শুরু