চোখই জানান দেবে শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়ছে

চোখই জানান দেবে শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়ছে

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:১১ ১৯ জুন ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

কোলেস্টেরল এমন একটি উপাদান, যা রক্তনালির মধ্যে জমা হয়ে দেহের বিভিন্ন অঙ্গে রক্ত সঞ্চালনে বাধা সৃষ্টি করতে পারে। অতিরিক্ত কোলেস্টেরল হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি অনেকটাই বাড়িয়ে দেয়। তাই বোঝার অপেক্ষা রাখে না যে, অতিরিক্ত কোলেস্টেরল শরীরের জন্য ভালো নয়। কাজেই সাবধান হতে হবে সময় থাকতেই।

কোলেস্টেরল বাড়ার উপসর্গগুলো সাধারণ মানুষের পক্ষে বুঝে ওঠা বেশ কঠিন। তাই রক্তের কোলেস্টেরলের মাত্রা নিয়মিত পরীক্ষা করা দরকার। রক্তপরীক্ষা ছাড়াও কিছু শারীরিক উপসর্গ দেহে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়ার সঙ্কেত হতে পারে। তেমনই একটি সঙ্কেত হলো, চোখের রেটিনা ও কর্নিয়ার কিছু অস্বাভাবিক পরিবর্তন।

আধুনিক গবেষণা বলছে, চোখের এই দু’টি অংশের বিশেষ কিছু পরিবর্তন কিছুটা হলেও ইঙ্গিত দিতে পারে উচ্চ কলেস্টেরলের মাত্রার। এই পরিবর্তনগুলো কেমন?

বিশেষজ্ঞরা বলছেন, অনেক সময়ে মানুষের কর্নিয়ার চারপাশে একটি সাদা রঙের বলয় দেখা যায়। একে বিজ্ঞানের ভাষায় বলে অরকাস। সাধারণ ভাবে, বয়স বাড়লে এটি গঠিত হয়। কিন্তু অনেক সময়ে উচ্চ কোলেস্টেরলের সমস্যায় ভোগা রোগীদের ক্ষেত্রেও এই বলয় গঠিত হতে পারে। পাশাপাশি, রঙেও কিছুটা বদল আসতে পারে। তাই এই ধরনের সমস্যা দেখা দিলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নেয়া দরকার।

ডেইলি বাংলাদেশ/এএ


Bulletথাইল্যান্ডে শিশু ডেকেয়ার সেন্টারে এলোপাতাড়ি গুলি, নিহত ৩৪ Bullet৪১ রানে অল আউট করে বাংলাদেশের বিশাল জয় Bulletডিজিটাল নিরাপত্তা নিশ্চিতের উপায় খুঁজে বের করার ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ Bulletজঙ্গি সম্পৃক্ততায় বাড়ি ছেড়ে যাওয়া চারজনসহ ৭ জনকে গ্রেফতার করেছে র‍্যাব Bulletমৌসুমের প্রথম জাহাজ হিসেবে ৭৫০ পর্যটক নিয়ে কক্সবাজার থেকে সেন্টমার্টিন গেল ‘কর্ণফুলী এক্সপ্রেস’ Bulletবিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় ১০৬১ মৃত্যু, শনাক্ত ৩ লাখ ৮৬ হাজার ৭৯৫ জন Bulletটেকনাফে ট্রলারডুবির ঘটনায় আরো দুই নারীর লাশ উদ্ধার করেছে পুলিশ Bulletমধ্যরাত থেকে ২২ দিন সারাদেশে ইলিশ ধরা, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময়ে নিষেধাজ্ঞা শুরু