যেসব গুণে ভরপুর ফুলকপি 

যেসব গুণে ভরপুর ফুলকপি 

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:৫৩ ৪ ডিসেম্বর ২০২১  

ফুলকপি। ছবি: সংগৃহীত

ফুলকপি। ছবি: সংগৃহীত

শীতকাল মানেই বাহারি সবজি। যার সবগুলোই পুষ্টিতে ভরপুর। তবে শীতের সুস্বাদু সবজি হিসেবে বেশ জনপ্রিয় ফুলকপি। যা বছরের অন্যসময় পাওয়া বেশ কঠিন। ফুলকপি অনেকেরই বেশ পছন্দের সবজি। এটি দিয়ে তৈরি করা যেকোনো পদ সহজেই জিভে জল এনে দেয়। এর তৈরি স্যুপ, পাকোড়া, কালিয়া ইত্যাদি খেতে দারুণ সুস্বাদু। তাছাড়া কাঁচা সালাদের সঙ্গেও বিভিন্নভাবে ফুলকপি খাওয়া যায়। 

এই সবজিতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন, খনিজ পদার্থ, অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইটোকেমিক্যালসহ বিভিন্ন পুষ্টিকর উপাদান। যা আমাদের স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। চলুন তবে জেনে নেয়া যাক শীতে নিয়মিত ফুলকপি খেলে কী কী উপকারিতা মিলবে–

কিডনির জন্য

এতে আছে সালফোরাফেন, তা রক্ত চাপ কমায় এবং কিডনি ভালো রাখে।

হৃদযন্ত্রের জন্য

হৃদপিণ্ড ভালো রাখতে ফুলকপি বেশ সাহায্য করে। এতে আছে সালফোরাফেন, তা রক্ত চাপ কমায়। পাশাপাশি ধমনীর ভেতরে প্রদাহ রোধ করে ফুলকপি।

হজমে সহায়ক

ফুলকপিতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট ও সালফার-জাতীয় উপাদান। খাবার হজম হতে সাহায্য করে। তাছাড়া ফাইবার জাতীয় খাবার হজমে কার্যকর ভূমিকা নেয়।

ক্যান্সার

ফুলকপির গুনাগুণ ক্যান্সার প্রতিরোধ করতে সহায়তা করে। ফুলকপির মধ্যেকার সালফোরাফেন ক্যান্সারের স্টেম সেল ধ্বংস করে এবং বিভিন্ন ধরনের টিউমারের বৃদ্ধি প্রতিরোধ করে।

অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান

শরীরের অতিরিক্ত ও ক্ষতিকর দহন প্রতিরোধ করে ক্যান্সার বা যেকোনো সাংঘাতিক ধরনের রোগের আশংকা হ্রাস করে। ফুলকপির ‘অ্যান্টি-ইনফ্লেমেটরি নিউট্রিয়েন্টস’ শরীরের এই দহন প্রক্রিয়াকে নিয়ন্ত্রণ করে।

সুস্থ ও কর্মক্ষম রাখতে

শরীর সুস্থ ও কর্মক্ষম রাখার জন্য প্রয়োজনীয় পুষ্টির চাহিদা মেটে নিয়মিত ফুলকপি খেলে। ফুলকপিতে রয়েছে প্রচুর ভিটামিন বি৬, ভিটামিন-সি, ভিটামিন কে, প্রোটিন, ফাইবার, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ফসফরাস ও ম্যাঙ্গানিজ।

মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে

ফুলকপিতে আছে ভিটামিন বি কমপ্লেক্স সমৃদ্ধ কলিন। ভিটামিন-বি মস্তিষ্কের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। কলিন মস্তিষ্কের কগনিটিভ প্রক্রিয়ায় সাহায্য করে। এতে স্মৃতিশক্তি বাড়ে ও শেখার ক্ষমতা বাড়ায়। বয়স্কদের স্মৃতিবিভ্রমের সমস্যা এবং ছোটোদের টক্সিনের প্রভাবে মস্তিষ্ক দুর্বল হয়ে যাওয়া কমায়।

তবে কারো কারো ফুলকপি খেলে গ্যাসের সমস্যা হয়। সেক্ষেত্রে বুঝে খাওয়াই স্বাস্থ্যসম্মত।

ডেইলি বাংলাদেশ/এএ