হাঁটুর জয়েন্টের ব্যথা থেকে মুক্তি দেবে এই তেল 

হাঁটুর জয়েন্টের ব্যথা থেকে মুক্তি দেবে এই তেল 

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:০৩ ২১ জানুয়ারি ২০২১   আপডেট: ১১:০৬ ২১ জানুয়ারি ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রাচীনকাল থেকেই আয়ুর্বেদ চিকিৎসায় কালোজিরার ব্যবহার হয়ে আসছে। যেকোনো রোগের সেরা দাওয়াই কালোজিরা। ছোট দানার এই কালোজিরা খেতে কিছুটা তিতা স্বাদের হলেও গুণে তার জুড়ি মেলা ভার। 

বিভিন্ন পদের রান্নায় অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান হলো কালোজিরা। তবে শুধু রান্নার স্বাদ বাড়াতেই নয়, সুস্বাস্থ্য রক্ষায়ও কালোজিরা তালিকার শীর্ষে। কালো জিরাতে রয়েছে ফসফেট, ফসফরাস আর আয়রন। এই সব খনিজ উপাদান শরীরকে রোগমুক্ত রাখতে সাহায্য করে। 

কালোজিরাতে রয়েছে একাধিক আশ্চর্য স্বাস্থ্যগুণ, যেগুলো হয়তো আমাদের অনেকেরই অজানা। শীতের সময়টাতে শরীর সুস্থ রাখতে কালোজিরা খাওয়া খুবই জরুরি। চলুন তবে জেনে নেয়া যাক কালোজিরার আশ্চর্য সব স্বাস্থ্যগুণ সম্পর্কে-

> ডায়াবেটিস সবচেয়ে বিপজ্জনক রোগ হিসেবে পরিণত হয়েছে। কালোজিরার তেল ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে সহায়তা করে। প্রতিদিন সকালে এক কাপ চায়ের সঙ্গে আধা চা চামচ কালোজিরার তেল মিশিয়ে পান করুন।

> ডায়েটের জন্য কালোজিরা দারুণ কাজ করে। রুটি ও তরকারিতে ব্যবহার করতে পারেন এই তেল। অনেকেই মধু ও পানির সঙ্গে মিশিয়ে খেয়ে থাকেন। কালোজিরা ওটমিল ও টক দইয়ের সঙ্গে যুক্ত করে খেলে বেশ উপকার পাবেন।

> লেবুর রস ও কালোজিরা তেল একসঙ্গে মিশিয়ে ব্যবহার করলে ত্বকের অনেক সমস্যার সমাধান পেতে পারেন। লেবুর রস ও কালোজিরার তেল মিশিয়ে দিনে দু’বার মুখে লাগান। ত্বকে ব্রণ ও দাগ অদৃশ্য হয়ে যাবে।

> কালোজিরা তেল মাথাব্যথার জন্য একটি পুরানো ঘরোয়া প্রতিকার হিসেবে বলা হয়। এটি মাথার ত্বকের ম্যাসাজ করুন। 

> সরিষার তেলের সঙ্গে কালোজিরা তেল গরম করে হাঁটু বা অন্যান্য জয়েন্টগুলোতে ম্যাসাজ করতে পারেন। এটি জয়েন্টের ব্যথা থেকেও মুক্তি পেতে সহায়তা করবে।

> কালোজিরায় অ্যান্টিঅক্সিডেন্ট থাকায়, প্রদাহ, অক্সিডেটিভ স্ট্রেস হ্রাস করার ক্ষমতাসহ লিভারকে সুরক্ষিত করতে সহায়তা করে। কালোজিরা রাসায়নিকের বিষাক্ততা কমাতে পারে। লিভার ও কিডনি ক্ষতির হাত থেকে রক্ষা করে। 

> রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে কালোজিরা। নিয়মিত কালোজিরা খেলে শরীরের প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গ সতেজ থাকে। এতে করে যেকোনো জীবানুর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে দেহকে প্রস্তুত করে তোলে এবং সার্বিকভাবে স্বাস্থ্যের উন্নতি করে।

> যারা হাঁপানি বা শ্বাসকষ্ট জনিত সমস্যায় ভুগে থাকেন তাদের জন্য কালোজিরা অনেক বেশি উপকারী। প্রতিদিন কালোজিরার ভর্তা রাখুন খাদ্য তালিকায়। কালোজিরা হাঁপানি বা শ্বাস কষ্টজনিত সমস্যা দূর করে।

ডেইলি বাংলাদেশ/কেএসকে