শীতকালীন এসব ফল ওজন কমাতে কতটা কার্যকরী

শীতকালীন এসব ফল ওজন কমাতে কতটা কার্যকরী

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৩২ ১২ জানুয়ারি ২০২১  

শীতের ফল আপনার পেটের মেদ কমাবে

শীতের ফল আপনার পেটের মেদ কমাবে

শরীর ঠিক রাখতে খাবারের বিকল্প কিছুই নেই। তবে অতিরিক্ত আর অনিয়মিত খাবার খেয়ে শরীরের ওজন বাড়িয়ে ফেলেন অনেকে। তবে শুধুমাত্র খাবারই শরীরের ওজন বৃদ্ধির জন্য দায়ী নয়। পাশাপাশি আপনার অনিয়ন্ত্রিত জীবনযাপন অনেকখানি দায়ী। 

ওজন বেড়ে যাওয়া সবার জন্যই দুশ্চিন্তার কারণ। ব্যস্ত জীবনে ওজন বাড়ার সমস্যায় ভোগেন প্রায় সবাই। বিশেষ করে পেটে মেদ জমা। নারী পুরুষ নির্বিশেষে সব বয়সের মানুষের এক বড় সমস্যা পেটের মেদ। হাঁটাহাঁটি, ব্যায়াম, ডায়েট করেও মেদ কমানো যায় না। এজন্য আপনাকে শুরু থেকেই সবকিছুর প্রতি খেয়াল রাখতে হবে। ডায়েট, ব্যায়ামের পাশাপাশি শীতকালীন ফল খেতে পারেন। 

আরো পড়ুন: নিমিষেই গ্যাস্ট্রিকের সমস্যায় মুক্তি দেবে ১৫ খাবার

ফলমূল, সবজি খাওয়া যেমন স্বাস্থ্যের পক্ষে ভালো তেমনি এগুলো খেলে ওজনও কমবে। মৌসুমী ফল প্রতিদিনের ডায়েটে রাখলে ফাইবার, ভিটামিন যেমন শরীরে যাবে তেমনি অ্যান্টি-অক্সিডেন্টও মেলে ফল থেকে। যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, প্রদাহ কম করে। পুষ্টিবিদদের মতে, ফলে থাকা ফাইবারে পেট অনেকক্ষণ ভরা থাকে, ফলে খিদে কম পায়। ফল খেলে খাবারের প্রতি আসক্তি কমে, অতিরিক্ত মেদ জমতে পারে না।

জেনে নিন কী কী ফল খাবেন

কমলা
ভিটামিন সি-র উৎস হল কমলালেবু। এই ফল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়া কমলালেবুতে মিনারেলস, ক্যালসিয়াম থাকে যা ওজন কমায়।

পেয়ারা 
পেয়ারায় থাকে প্রচুর পরিমাণে ফাইবার ও প্রোটিন, যা শরীরের পক্ষে ভালো তবে পেয়ারা হজম হতে সময় লাগে বেশি। এতে সুগারের পরিমাণ অন্যান্য ফলের থেকে অনেক কম থাকে। 

আঙুর 
গবেষণায় দেখা গেছে, আঙুরে থাকে এনজাইম, যা দেহের ফ্যাট সেলগুলোকে নষ্ট করে এবং বাড়তে দেয় না। তাই শীতে খান আঙুর। 

আরো পড়ুন: মন ভালো রাখতে মেনে চলুন এই ডায়েট

সবেদা 
শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে সবেদা দারুণ কাজ করে। এটা হজমও হয় খুব তাড়াতাড়ি। এই ফল খেলে অনেকক্ষণ পর্যন্ত খিদে পায় না। শরীরের ওজন কমাতে চাইলে নিয়মিত সবেদা খান। সবেদায় ফ্যাট থাকে না তাই ওজন ঝরতে সাহায্য করে।

বেদানা 
স্বাদেই শুধু ভালো না, বেদানার স্বাস্থ্যগুণ অনেক। আয়রন সমৃদ্ধ এই ফল মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। শরীর থেকে টক্সিন বের করে এবং খিদে কমিয়ে দেয়। 

ডেইলি বাংলাদেশ/কেএসকে