পুড়ে যাওয়া শরীরে প্রাথমিক চিকিৎসায় যে জিনিসগুলো ব্যবহার করা ভুল

পুড়ে যাওয়া শরীরে প্রাথমিক চিকিৎসায় যে জিনিসগুলো ব্যবহার করা ভুল

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৫৪ ২০ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৭:২৬ ২০ সেপ্টেম্বর ২০২০

শরীরে আগুন লাগলে যা করবেন

শরীরে আগুন লাগলে যা করবেন

আজকাল আতঙ্কের অপর নাম আগুন। যদিও অনেক দিন থেকেই আমাদের দেশে যখন তখন যেখানে সেখানে আগুন লাগার ঘটনা ঘটেছে। আর সেই ভয়াবহ আগুনে প্রাণও হারিয়েছেন অনেক মানুষ।

আগুন লাগার ঝুঁকি শুধু বাসাতেই নয়, কারখানা, রেস্টুরেন্ট, অফিসসহ বিভিন্ন জায়গাতেই আগুন লাগার ঝুঁকি রয়েছে। রয়েছে নিজের শরীরেও আগুন লাগার ঝুঁকি। তাই শরীরে আগুন লাগার সঙ্গে সঙ্গেই দ্রুত কী ব্যবস্থা নেয়া জরুরি তা জানা গুরুত্বপূর্ণ।

শরীরে আগুন লাগলে অনেকেই প্রাথমিক চিকিৎসা হিসেবে কিছু জিনিস ব্যবহার করে থাকেন। যা আসলেই সঠিক কিনা তা তারা জানেন না। ফলে পড়তে হয় আর বিপদে। এই বিষয়ে চিকিৎসক এবং বিশেষজ্ঞরা বেশ কিছু পরামর্শ দিয়েছেন। এছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্যসেবা বিভাগও কিছু পরামর্শ তুলে ধরেছেন। চলুন জেনে নেয়া যাক সেগুলো-

শরীরে আগুন লাগলে করণীয় আরো পড়ুন: মুহূর্তেই ঘাড় ব্যথা দূর করবেন যেভাবে

পুড়ে যাওয়া স্থানে যেসব জিনিস ব্যবহার করা ভুল

অনেকেই পুড়ে যাওয়া স্থানে টুথপেস্ট, লবণ বা ডিমের সাদা অংশ ব্যবহার করে থাকেন। যতে বেশি ক্ষতির সম্মুখীন না হতে হয়। তবে এই ধারণাটি ভুল। দগ্ধস্থানের উপর টুথপেস্ট, লবণ বা ডিমের সাদা অংশ দেবেন না। এতে পরবর্তীতে সংক্রমণের সম্ভাবনা রয়েছে।

হাসপাতালে নেয়ার পর এগুলো পরিষ্কার করতে হয়। তখন এগুলো জমাট বেঁধে থাকায় চামড়া ওঠার আশঙ্কা থাকে। ক্ষত আরো গভীর হওয়ার আশঙ্কা থাকে। যদি মুখ বা চোখ পুড়ে যায়, তাহলে যতক্ষণ সম্ভব সোজা করে বসিয়ে রাখতে হবে। এতে ফোস্কা পড়া বা ফুলে যাওয়া কমে।

ডেইলি বাংলাদেশ/এএ