করোনাকালে ফ্যাটি লিভার রোগীদের যা মেনে চলা জরুরি

করোনাকালে ফ্যাটি লিভার রোগীদের যা মেনে চলা জরুরি

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:০৩ ৩১ মে ২০২০   আপডেট: ১২:৩১ ৩১ মে ২০২০

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

দীর্ঘমেয়াদি বিভিন্ন রোগের মধ্যে ফ্যাটি লিভারও অন্যতম। আর জানেন তো? দীর্ঘমেয়াদি রোগে আক্রান্তদের ক্ষেত্রে করোনাভাইরাস কতটা বিপজ্জনক!

হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপসহ ফ্যাটি লিভারের রোগীরাও করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকিতে রয়েছেন। ফ্যাটি লিভার একটি বিপাকজনিত সমস্যা। স্থূল মানুষদেরই এ সমস্যা বেশি হয়ে থাকে। এতে যকৃতের সমস্যা ছাড়াও ইনসুলিন রেজিসট্যান্স, ডায়াবেটিস, হৃদরোগ ইত্যাদির ঝুঁকি বাড়ে। 

এই করোনাকালে তাই বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে ফ্যাটি লিভারে আক্রান্ত রোগীদের-

> অতিরিক্ত চিনিযুক্ত খাবার একেবারেই খাওয়া যাবে না। কোমল পানীয়, চকলেট, ক্যান্ডি, কৃত্রিম জুস, ফ্রুকটোজ সিরাপ দিয়ে তৈরি মিষ্টান্ন ইত্যাদি পরিহার করুন। এসব খাবারে থাকা বাড়তি চিনি শরীরে ট্রাইগ্লিসারাইডে রূপান্তরিত হয় এবং যকৃতে জমা হয়।

> চর্বিজাতীয় খাবার একেবারেই পরিমিত খাবেন। গরু-খাসির মাংস, ঘি, মাখন দিয়ে তৈরি খাবার খেলে এই ধরনের রোগীদের সমস্যা আরো বাড়বে। 

> এছাড়াও বেকারির তৈরি কেক, বিস্কুট, ফাস্ট ফুড ইত্যাদিতে আছে ট্রান্সফ্যাট। যা লিভারে চর্বি জমাতে সাহায্য করে। তাই এসব খাবারও পরিহার করুন।

> সাদা চিনি, সাদা ব্রেড, সাদা আটা বা ময়দা আর চিকন চাল খাওয়া বন্ধ করুন। এসবের পরিবর্তে লাল আটা, লাল ব্রেড বা লাল চাল খেয়ে শরীরের শর্করার অভাব পূরণ করুন। 

> যেসব খাবারে ফাইবার রয়েছে সেসব খাবার খান।

> খাবারে অতিরিক্ত লবণ পরিহার করুন। প্রক্রিয়াজাত খাবারে লবণ বেশি থাকে।

> সবুজ শাকসবজি খাবেন। ফলমূল খাবেন। 

> খাদ্যতালিকায় সপ্তাহে দুই দিন মাছ রাখুন। ওমেগা-৩ ফ্যাট আছে এমন মাছ হলো- রুপচাঁদা, টুনা, স্যামন, ইলিশ ইত্যাদি।

> লো ফ্যাট দুধ, দই, দুগ্ধজাত খাবার খান। আখরোট, চীনাবাদাম, সূর্যমুখীর বীজ ইত্যাদিতে ওমেগা-৩ আছে। 

> ব্ল্যাক কফি ও গ্রিন টি লিভারের জন্য উপকারী। 

> ধূমপান আর অ্যালকোহল বর্জন করতে হবে।

> ওজন নিয়ন্ত্রণে রাখুন। মাত্র পাঁচ শতাংশ ওজন কমলেই লিভারেরর চর্বি অনেকটাই কমে যায়। আর সাত থেকে ১০ শতাংশ ওজন কমাতে পারলে যকৃতের কোষগুলোর প্রদাহ কমানো সম্ভব। তবে দ্রুত ওজন কমানোর জন্য কঠোর ডায়েট মানলে তা লিভারের জন্য আরো ক্ষতিকর। সুষম খাবার খেয়ে ওজন কমাতে হবে।

> নিয়মিত আদা পানিতে ফুটিয়ে পান করুন। দ্রুত চর্বি গলতে সাহায্য করবে। এই সময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও আদার জুড়ি মেলা ভার।

সূত্র: হেলথলাইন

ডেইলি বাংলাদেশ/জেএমএস