এক প্রতিযোগিতায় জিতেছিলেন দুজনেই

এক প্রতিযোগিতায় জিতেছিলেন দুজনেই

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০০:০৭ ১৪ আগস্ট ২০২২   আপডেট: ০০:১০ ১৪ আগস্ট ২০২২

ফাইল ছবি

ফাইল ছবি

স্পেনের বুরলাডাতে এক ক্রস-কান্ট্রি দৌড় প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন ২০০২ সালে লন্ডন অলিম্পিকে ব্রোঞ্জজয়ী কেনিয়ার আবেল মুতাই। তার পেছনেই ছিলেন স্প্যানিশ অ্যাথলেট ইভান ফার্নান্দেজ। শেষ সীমানায় পৌঁছানোর তখনো প্রায় ১০মিটার বাকী।

আবেল মুতাই ফিনিশিং লাইন বুঝতে না পেরে ভাবলেন শেষ সীমানায় পৌঁছে গেছেন। এরপর তিনি দৌড়ের গতি কমিয়ে দেন।তার পেছনে থাকা স্প্যানিশ অ্যাথলেট ইভান ফার্নান্দেজ বুঝতে পারেন, আবেল মুতাইয়ের সংশয়েলব্যাপারটা।আর সঙ্গে সঙ্গেই স্প্যানিশ ভাষায় চিৎকার করে আবেলকে বলতে থাকলেন, দৌড় শেষ হয়নি, তুমি দৌড়াতে থাকো, দৌড়াতে থাকো।

কিন্ত আবেল তো আর স্প্যানিশ ভাষা বোঝেন না।ইভান বিষয়টা বুঝতে পারেন। তিনি আবেলের কাছাকাছি এসে পৌঁছানোর পর ধাক্কা মেরে ভিক্টরি লাইন পার করে জিতিয়ে দেন আবেল মুতাইকে!দৌড় শেষ হবার পর সাংবাদিকরা ঘিরে ধরেন ইভানকে। প্রশ্ন একটাই, আপনি এইরকম কেন করলেন?

ইভান ফার্নান্ডেজ বললেন, আমি একটি সামাজিক পৃথিবী চাই যেখানে আমরা সবাই সবাইকে সাহায্য করব।সাংবাদিকরা সন্তুষ্ট হন না এই জবাবে। একজনের বিস্ময়ভরা প্রশ্ন, আপনি না জিতে ওকে জিতিয়ে দিলেন!ইভান ফার্নান্দেজ বললেন, জয়টা আমার প্রাপ্য ছিল না। জিতে গেলে একটি মেডেল পেতাম, যেখানে নৈতিকতা থাকবে না!জীবনে এমন শিক্ষা তো আমি পাইনি। 

বলা যায় এক প্রতিযোগিতায় জিতেছিলেন দুইজনেই।আবেল মুতাই জয়ী হওয়ার খেতাব পেয়েছিলেন আর ইভান ফার্নান্দেজ জয় করে নিয়েছিলেন মানুষের মন।

ডেইলি বাংলাদেশ/এস