শপিং কার্টের পেছনে আঁকশি থাকে কেন?

শপিং কার্টের পেছনে আঁকশি থাকে কেন?

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৩১ ১৩ আগস্ট ২০২২  

শপিং কার্টের পেছনে আঁকশি। ছবি: সংগৃহীত

শপিং কার্টের পেছনে আঁকশি। ছবি: সংগৃহীত

সুপারশপে ঢোকার পর প্রথমেই আমরা কী করি? বেশির ভাগ ক্ষেত্রে একটি শপিং কার্ট টেনে নেই। সুপারশপের তাকে পণ্য সাজানো থাকে থরে থরে। আমরা ঐ সাজানো পণ্যের পাশ দিয়ে হাঁটি আর প্রয়োজনীয়গুলো রাখি কার্টে। আবার কখনো বিলিং কাউন্টারে শপিং কার্ট থেকে নিজেদের ইচ্ছে মতো জিনিস বাতিলও করতে পারেন ক্রেতারা।

তবে যে শপিং কার্ট কেনাকাটার সময় ক্রেতাদের সঙ্গী, সেই চাকা দেওয়া গাড়ির দিকে ভালো করে লক্ষ করে দেখেছেন কি? শপিং কার্টের পেছনের দিকে একটি ধাতব আঁকশির মতো একটি বাঁক থাকে। কিন্তু এই আঁকশির কী কোনো বিশেষ ব্যবহার রয়েছে না কি কার্টের ডিজাইনই ঐ রকম?

ক্রেতারা যখন কেনাকাটা করতে যান, তখন তাদের সঙ্গে কখনো হাতব্যাগ থাকে, নয়তো অন্য কোনো ব্যাগও থাকতে পারে। কার্টে এই আঁকশি থাকার উদ্দেশ্যই হলো, সেখানে যেন ক্রেতারা ব্যাগগুলো ঝোলাতে পারেন। এর ফলে, ক্রেতাদের আর আলাদা করে সেই ব্যাগটি বইতে হয় না। এমন কি, নিজেদের ভার লাঘবের জন্য যদি কেউ কার্টের ভেতরেও সেই ব্যাগ রাখেন, তাতেও কার্টের অনেকটা জায়গা নষ্ট হয়।

সেখানে আর দরকারি জিনিস কিনে রাখার মতো জায়গা থাকে না। ক্রেতারা যেন এই অসুবিধার সম্মুখীন না হন, সে দিকে খেয়াল রেখে এই আঁকশি বানানো হয়েছে। শুধু তাই নয়, কেনাকাটা করার সময় এমন অনেক কিছুই থাকে, যা একটু অসাবধান হলেই ভেঙে যেতে পারে। কাচ বা চিনামাটির প্লেট থেকে ডিম- কার্টে রাখা অন্যান্য জিনিসের সঙ্গে ধাক্কা লেগে এগুলো ভেঙে যাওয়ার সম্ভাবনা প্রবল। আঁকশিতে ক্রেতারা এই জিনিসগুলোও আলাদা ভাবে রাখতে পারেন।

অনেক ক্রেতাই রয়েছেন যারা নির্দিষ্ট কিছু খাদ্যসামগ্রী আলাদা জায়গায় রাখতে পছন্দ করেন। এই কারণের জন্য কখনো কখনো তাকে আলাদা একটি কার্টও নিতে হয়। এই আঁকশি থাকার ফলে প্রয়োজনীয় খাদ্যসামগ্রী আলাদা জায়গায় রাখতে পারেন।

ডেইলি বাংলাদেশ/এসএ

Bulletথাইল্যান্ডে শিশু ডেকেয়ার সেন্টারে এলোপাতাড়ি গুলি, নিহত ৩৪ Bullet৪১ রানে অল আউট করে বাংলাদেশের বিশাল জয় Bulletডিজিটাল নিরাপত্তা নিশ্চিতের উপায় খুঁজে বের করার ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ Bulletজঙ্গি সম্পৃক্ততায় বাড়ি ছেড়ে যাওয়া চারজনসহ ৭ জনকে গ্রেফতার করেছে র‍্যাব Bulletমৌসুমের প্রথম জাহাজ হিসেবে ৭৫০ পর্যটক নিয়ে কক্সবাজার থেকে সেন্টমার্টিন গেল ‘কর্ণফুলী এক্সপ্রেস’ Bulletবিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় ১০৬১ মৃত্যু, শনাক্ত ৩ লাখ ৮৬ হাজার ৭৯৫ জন Bulletটেকনাফে ট্রলারডুবির ঘটনায় আরো দুই নারীর লাশ উদ্ধার করেছে পুলিশ Bulletমধ্যরাত থেকে ২২ দিন সারাদেশে ইলিশ ধরা, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময়ে নিষেধাজ্ঞা শুরু