বাঁ হাতে বিশ্ব কাঁপি‌য়ে‌ছেন যারা

বাঁ হাতে বিশ্ব কাঁপি‌য়ে‌ছেন যারা

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:১৭ ১৩ আগস্ট ২০২২  

বাঁ হাতে বিশ্ব কাঁপি‌য়ে‌ছেন যারা। ছবি সংগৃহীত

বাঁ হাতে বিশ্ব কাঁপি‌য়ে‌ছেন যারা। ছবি সংগৃহীত

আজ ১৩ আগস্ট।  ১৯৭৬ সাল থেকে। এই দিনটির অন্য একটি পরিচইয় বহন করে আসছে। এই ১৩ আগস্ট দিনটিকে বলা হয় - ইন্টারন্যাশনাল লেফট হ্যান্ডারস ডে বা বিশ্ব বাঁ হাতি দিবস।

বিশ্বজুড়ে ডানহাতিদের মধ্যে বাঁ হাতিদের আগাম অভিনন্দন এবং শুভেচ্ছা রইল। ক্রিকেট মাঠেই তো বাঁ হাতিদের আলাদা পরিচিতি। ডেইলি বাংলাদেশের পাঠকদের জন্য বিশ্বসেরা বাঁ হাতিদের একাদশ তুলে ধরা হলো। যারা এই ১১-র তালিকায় থাকলেন না, তারাও অনেক ভালো ও নমস্য। কিন্তু নিজের পছন্দ এবং যুক্তিকে প্রাধান্য দিয়েই করা এ একাদশ। বিশ্বসেরা বাঁ হাতি ক্রিকেটারদের একাদশ। কোনো টেস্ট বা একদিনের দল বলে আলাদা করা হলো না। ভালো সব জায়গাতেই ভালো চিরকাল। ঐ নিয়ম মেনেই। 

বিশ্বসেরা বাঁ হাতি ক্রিকেটারদের একাদশ -

>>>> সনথ জয়সূর্য (ওপেনার) - টেস্টে ট্রিপল সেঞ্চুরি। একদিনের ম্যাচে মার কাকে বলে, দেখিয়ে ছিলেন তিনি। গ্রেটব্যাচ যা শুরু করেছিলেন, তাতে আকার দিয়েছিলেন তিনিই।

>>>> সৌরভ গাঙ্গুলি (ওপেনার/ক্যাপ্টেন) - রাহুল দ্রাবিড় বলেন অন সাইডের ঈশ্বর। তাকে দিয়ে ওপেন করাবো না তো কাকে দিয়ে করাবো!

>>>> ব্রায়ান লারা (তিন নম্বর) - ত্রিনিদাদের রাজপুত্রর মতো ব্যাটিং করতে আর কখনো কাউকে দেখা যায়নি। 

>>>> অ্যালান বর্ডার (চার নম্বর) - অস্ট্রেলিয়াকে বিশ্বকাপ জেতানো ক্যাপ্টেন। সুনীল গাভাস্কারের ১০ হাজার রানের রেকর্ড প্রথম ভেঙেছিলেন এ ব্যাটার।

>>>> স্যর গ্যারি সোবার্স (পাঁচ নম্বর) - বিশ্বের সর্বকালের সেরা অলরাউন্ডার। আর কিছু বলার দরকারই নেই।

>>>> মাইকেল বিভান (ছয় নম্বর) - ক্রিকেট খেলায় একজন ফিনিশারের কাজটা ঠিক কীরকম, এই ধারণাটাই আমদানি করেছেন তিনি।

>>>> অ্যাডাম গিলক্রিস্ট (সাত নম্বর) - বিশ্বের অন্যতম ধ্বংসাত্মক ব্যাটসম্যান। দলে তো একজন উইকেটকিপারও রাখতে হয়।

>>>> ওয়াসিম আকরাম (আট নম্বর) - বাঁ হাতে বলে বলে বিপক্ষ ব্যাটসম্যানের উইকেটটা ছিটকে দেবেন। দরকারে ব্যাট হাতেও।

>>>> ড্যানিয়েল ভেট্টরি (নয় নম্বর) - অন্যতম সেরা বাঁ হাতি স্পিনার। বাকিদের পিছনে ফেললেন অভিজ্ঞতা আর ধারাবাহিকতায়।

>>>> মিচেল জনসন (দশ নম্বর) - যে কদিন খেললেন সেই কদিন বিপক্ষ তাকে দেখেও ভয় পেল আবার বলের সামনে দিশেহারাও হয়ে পড়ল।

>>>> জহির খান (এগারো নম্বর) - বলটা যদি ওয়াইডও হয়, কিছু যায় আসে না। অমন বোলিং ডেলিভারি দেখতে পাওয়াটা সৌভাগ্যের।

এই দলের ক্যাপ্টেন কে? স্যর গ্যারি সোবার্স ছাড়া আবার কে? কিন্তু বাঙালি হিসেবে এই দায়িত্বটা আজ আর স্যর গ্যারিকে দিতে পারলাম না। ওটা থাকুক আমাদের দাদার হাতে। ক্যাপ্টেন শব্দটাই সুরভিত হোক। 

সূত্র: জি নিউজ

ডেইলি বাংলাদেশ/এসএ

Bulletথাইল্যান্ডে শিশু ডেকেয়ার সেন্টারে এলোপাতাড়ি গুলি, নিহত ৩৪ Bullet৪১ রানে অল আউট করে বাংলাদেশের বিশাল জয় Bulletডিজিটাল নিরাপত্তা নিশ্চিতের উপায় খুঁজে বের করার ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ Bulletজঙ্গি সম্পৃক্ততায় বাড়ি ছেড়ে যাওয়া চারজনসহ ৭ জনকে গ্রেফতার করেছে র‍্যাব Bulletমৌসুমের প্রথম জাহাজ হিসেবে ৭৫০ পর্যটক নিয়ে কক্সবাজার থেকে সেন্টমার্টিন গেল ‘কর্ণফুলী এক্সপ্রেস’ Bulletবিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় ১০৬১ মৃত্যু, শনাক্ত ৩ লাখ ৮৬ হাজার ৭৯৫ জন Bulletটেকনাফে ট্রলারডুবির ঘটনায় আরো দুই নারীর লাশ উদ্ধার করেছে পুলিশ Bulletমধ্যরাত থেকে ২২ দিন সারাদেশে ইলিশ ধরা, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময়ে নিষেধাজ্ঞা শুরু