টানা ২৯ মিনিট হাতে ভর দিয়ে যোগাসন করে বিশ্বরেকর্ড

টানা ২৯ মিনিট হাতে ভর দিয়ে যোগাসন করে বিশ্বরেকর্ড

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:১০ ২৫ জুন ২০২২   আপডেট: ১১:৪৮ ২৫ জুন ২০২২

টানা ২৯ মিনিট হাতে ভর দিয়ে যোগাসন করছেন ইয়াশ। ছবি: সংগৃহীত

টানা ২৯ মিনিট হাতে ভর দিয়ে যোগাসন করছেন ইয়াশ। ছবি: সংগৃহীত

সুস্থ থাকতে যোগাসন গুরুত্বপূর্ণ। নিয়মিত যোগাসন করলে সুস্থ ও সুন্দর দেহের গঠন হয়। অনেকের প্রতিদিন যোগাসন করা জীবনের একটি অংশ। তাদের রীতিমতো অভ্যাস হয়েছে। এসব মানুষের মাঝে কেউ কেউ যোগাসনের প্রতি একাত্মতা নিয়ে আলাদা কিছু করার চেষ্টায় থাকেন। যেমনটা ছিলেন ভারতের ইয়াশ মোরাদিয়া।

তিনি যোগাসনের প্রতি ভালোবাসা আর একাত্মতা থেকে ইয়াশ নিয়মিত চর্চা করেছেন। নতুন কিছু করার স্পৃহা থেকে চর্চা চালিয়ে গেছেন। অবশেষে তার ফলও পেয়েছেন তিনি। যোগাসনে একই ভঙ্গিতে টানা ২৯ মিনিট থেকে বিশ্বরেকর্ডে নিজের নাম তুলেছেন ঐ তরুণ।

জানা যায়, ভারতীয় বংশভূত ইয়াশের বসবাস দুবাইতে। তার বয়স ২১ বছর। এই বয়সেই যোগব্যায়ামের শিক্ষক তিনি। সম্প্রতি দুবাইয়ে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে বিশ্ব রেকর্ড গড়ার জন্য তিনি অংশ নেন। সেখানে স্করপিয়ন পোজ (বৃশ্চিক আসন) করে দেখান। এই আসনে দুই হাতে ভর দিয়ে, দুই পা ভাঁজ করে ওপরে তুলে রাখতে হয়। বেশ কঠিন এই আসন করা। এরমধ্যে টানা ২৯ মিনিট ৪ সেকেন্ড এই আসনে স্থির থেকে উপস্থিত সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন ইয়াশ। 

গিনেস কর্তৃপক্ষ জানায়, ইয়াশই প্রথম এই কাজটি করে দেখিয়েছেন। এই আসনে যোগব্যায়াম করার এর আগের রেকর্ডটি ছিল মাত্র ৪ মিনিট ৪৭ সেকেন্ডের। ইয়াশ সেই ২৯ মিনিট ৪ সেকেন্ড যোগব্যায়াম করে রেকর্ড পেছনে ফেলে বিশাল পার্থক্য গড়েছেন।

বিশ্বরেকর্ডের প্রাপ্তির কথা জানিয়ে ইয়াশ বলেন, এই আসন অনুশীলনে প্রায় দুই বছর সময় লেগেছে তার। হাত, পা, মাথা ও শরীরের ভারসাম্য রক্ষা করার প্রশিক্ষণ নিয়েছেন তিনি। অবশেষে চূড়ান্ত সফলতা পেয়েছেন। ইয়াশ বলেন আত্মবিশ্বাস ও মানসিক স্থিরতা ছাড়া এটা সম্ভব ছিল না।

ইয়াশের যোগব্যায়ামের অনুশীলন শুরু হয় মাত্র ৮ বছর বয়সে। ২০১৭ সালে যোগব্যায়ামে পারদর্শী হওয়ায় তাকে শিক্ষক হিসেবে আনুষ্ঠানিক সনদ দেওয়া হয়। যোগব্যায়ামে অনুশীলন আরো চালিয়ে যেতে চান এবং নতুন কিছু করার চেষ্টায় থাকবেন বলেও জানান ইয়াশ।

 

 

 

সূত্র: এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/এসএ/এনকে