গুগল ম্যাপে বিশালাকার সাপের ‘কঙ্কাল’ নিয়ে চাঞ্চল্য, অবশেষে কৌতূহলের নিরসন

গুগল ম্যাপে বিশালাকার সাপের ‘কঙ্কাল’ নিয়ে চাঞ্চল্য, অবশেষে কৌতূহলের নিরসন

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:২২ ১ এপ্রিল ২০২২   আপডেট: ১২:৩০ ১ এপ্রিল ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এক জলাশয়ের উপরে বিশালাকায় সাপের একটি ‘কঙ্কাল’কে ঘিরে সাড়া পড়ে গিয়েছিল নেটমাধ্যমে। গুগল ম্যাপের মাধ্যমে ফ্রান্সে সাপের ‘কঙ্কাল’টি দেখতে পাওয়া যায়। গুগল ম্যাপসফান নামে একটি টিকটক অ্যাকাউন্ট থেকে ছবিটি ভাইরাল হয়। তারপর থেকেই সেই সাপ ঘিরে কৌতূহল তুঙ্গে পৌঁছয়।

ওই টিকটক অ্যাকাউন্টে সাপটিকে ‘টাইটানোবোয়া’ বলেও দাবি করা হয়। সাপের এই প্রজাতি পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে গিয়েছে। তা হলে কি সত্যিই কঙ্কালটি টাইটানোবোয়ার সাপের ‘কঙ্কাল’? এ নিয়ে যখন উত্তেজনা চরমে, তখনই প্রকাশ্যে এল আসল সত্যটা।

তদন্ত করে জানা যায়, ভিডিয়োতে যেটিকে টাইটানোবোয়ার কঙ্কাল বলে মনে করা হচ্ছিল, আদতে সেটি সত্যি নয়। সাপের কঙ্কাল বটে, তবে এটি ধাতব একটি ভাস্কর্য। যার নাম ‘লা সার্পেন্ট ডি’অপশন’। ৪২৫ ফুট দৈর্ঘ্যের সাপের এই কঙ্কালটি রয়েছে ফ্রান্সের পশ্চিম উপকূলে।

২০১২-তে এই ভাস্কর্যটি উন্মোচন করা হয় এসচুয়ারি এয়ার আর্ট একজিভিশন-এ। অ্যাটলাস অবসকিউরা-র প্রতিবেদন অনুযায়ী, ভাস্কর্যটি তৈরি করেছেন হুয়াং ইয়ং পিং। গুগল ম্যাপে যেটিকে সাপের কঙ্কাল বলে নেটমাধ্যমে শোরগোল পড়ে গিয়েছিল, অবশেষে সেই কৌতূহলের নিরসন হলো।

ডেইলি বাংলাদেশ/কেবি

Bulletথাইল্যান্ডে শিশু ডেকেয়ার সেন্টারে এলোপাতাড়ি গুলি, নিহত ৩৪ Bullet৪১ রানে অল আউট করে বাংলাদেশের বিশাল জয় Bulletডিজিটাল নিরাপত্তা নিশ্চিতের উপায় খুঁজে বের করার ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ Bulletজঙ্গি সম্পৃক্ততায় বাড়ি ছেড়ে যাওয়া চারজনসহ ৭ জনকে গ্রেফতার করেছে র‍্যাব Bulletমৌসুমের প্রথম জাহাজ হিসেবে ৭৫০ পর্যটক নিয়ে কক্সবাজার থেকে সেন্টমার্টিন গেল ‘কর্ণফুলী এক্সপ্রেস’ Bulletবিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় ১০৬১ মৃত্যু, শনাক্ত ৩ লাখ ৮৬ হাজার ৭৯৫ জন Bulletটেকনাফে ট্রলারডুবির ঘটনায় আরো দুই নারীর লাশ উদ্ধার করেছে পুলিশ Bulletমধ্যরাত থেকে ২২ দিন সারাদেশে ইলিশ ধরা, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময়ে নিষেধাজ্ঞা শুরু